মেসির দিকে আঙুল তুলে জরিমানায় মাদ্রিদের সংবাদমাধ্যম

হাওর বার্তা ডেস্কঃ আদালতে হারই জুটল স্প্যানিশ সংবাদমাধ্যম ‘এবিসি’র। আর্জেন্টাইন মহাতারকা লিওনেল মেসির দাতব্য ফাউন্ডেশনের বিপক্ষে অর্থ তছনছের অসত্য প্রতিবেদন প্রকাশ করে মামলার মুখে পড়ে মাদ্রিদভিত্তিক প্রতিষ্ঠানটি। মামলার রায় ফাউন্ডেশনের পক্ষে এসেছে, বিপরীতে জরিমানা গুনতে হচ্ছে স্পেনের তৃতীয় বৃহত্তম গণমাধ্যমটিকে।

ঘটনার শুরু মেসির ফাউন্ডেশনের বিপক্ষে এবিসির এক ধারাবাহিক প্রতিবেদনের মধ্য দিয়ে। যেখানে দাবি করা হয়, দাতব্য প্রতিষ্ঠানটি হিসাবে নয়-ছয় করে বড় অঙ্কের কর ফাঁকি দিয়েছে। এরপরই আদালতের দ্বারস্থ হয় ফাউন্ডেশনটি। মিথ্যাচারের শিকার হওয়ার অভিযোগে মামলা ঠুকে দেয়।

মেসির ছবি-জার্সি পোড়ানোর হুুমকি ফিলিস্তিনি তরুণদের

দীর্ঘ শুনানির পর আদালতের রায় এসেছে এবিসির বিপক্ষে। মেসির ফাউন্ডেশনকে আইনি লড়াইয়ের তাবৎ খরচ ও ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন বিচারক। প্রাপ্ত অর্থ অবশ্য ফাউন্ডেশন নিজেরা নেবে না। পুরোটা বার্সেলোনার একটি হাসপাতালে দান করে দেবে।

জরিমানার অর্থ নেহাত কম নয়। ৭,১৪২ ইউরো তথা বাংলাদেশি টাকায় ৭ লাখের কিছু বেশি।

মেসি ম্যাজিকে বিশ্বকাপে আর্জেন্টিনা | 552730 | কালের কণ্ঠ | kalerkantho

সঙ্গে আদালত পর্যালোচনাও দিয়েছেন। জানিয়ে দিয়েছেন, ধারাবাহিক ওই প্রতিবেদনে বার্সা মহাতারকার ভাবমূর্তিতে কালিমালেপনের চেষ্টা হয়েছে। যাচাই-বাছাই না করে এমন তথ্য প্রকাশে, এবং চটকদার শিরোনামের ব্যবহারও অনুচিত হয়েছে।

শুভ জন্মদিন লিওনেল মেসি 'দ্য ম্যাজিশিয়ান'

এবিসির অবশ্য দিনকাল খারাপই যাচ্ছে। মঙ্গলবার চ্যাম্পিয়ন্স লিগে বার্সার বড় জয়ের পর তরুণ ফরোয়ার্ড আনসু ফাতিকে ঘিরে প্রশংসাসূচক এক প্রতিবেদনে বর্ণবাদী বাক্য ব্যবহার করায় কড়া সমালোচনার মুখে সংবাদ প্রতিষ্ঠানটি ক্ষমা চাইতে বাধ্য হয়েছে। সেটির পরদিনই মিলল জরিমানার শাস্তি ও আদালতের ভর্ৎসনা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর