শরিফের নাতনির বিয়েতে মোদির পরে দাউদ ইব্রাহিম

পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের নাতনির বিয়েতে হাজির হয়ে সবাইকে চমকে দিয়েছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তবে আরো অনেক বড় চমকের কথা অনেকেরই জানা ছিলনা। এখন জানা যাচ্ছে, ওই বিয়েতে গিয়েছিলেন মাফিয়া ডন দাউদ ইব্রাহিমও! ভারতের একটি টেলিভিশন চ্যানেলে আজ দাবি করা হয়েছে, গত ২৬ ডিসেম্বর লাহৌরের রাইভিন্দে শরিফের পৈতৃক ‘জাতি উমরা’ প্রাসাদে যান দাউদ।

পাকিস্তান প্রধানমন্ত্রীর নাতনি মেহেরুন্নিসার বিয়ের নিমন্ত্রিতদের তালিকায় ছিলেন মুম্বাই বিস্ফোরণ-কাণ্ডের প্রধান অভিযুক্ত। দাউদের সঙ্গে তার পরিবারের সদস্যেরা ছাড়াও এক বড় শিল্পপতি-সহ বেশ কয়েকজন ভারতীয় ছিলেন বলে দাবি করা হয়েছে। ঘটনাচক্রে, তার আগের দিনই শরিফের বাড়িতে পদার্পণ করেছিলেন মোদি।

গত ২৫ ডিসেম্বর আফগানিস্তান সফর শেষে দিল্লি ফেরার পথে আচমকা শরিফের অতিথি হন নরেন্দ্র মোদি। সেদিন ছিল একাধারে নওয়াজ শরিফের জন্মদিন এবং তার নাতনি মেহরুন্নিসার বিবাহ অনুষ্ঠান। সেদিন শরিফের নাতনির জন্য শাড়িও নিয়ে যান মোদি। পরের দিন ছিল বিয়ের মূল অনুষ্ঠান। সেখানেই নাকি গিয়েছিলেন দাউদ! প্রসঙ্গত, মেহরুন্নিসার মা তথা শরিফ-কন্যা মরিয়ম পাকিস্তান রাজনৈতিক আঙ্গনের পরিচিত মুখ। পাকিস্তান মুসলিম লিগ (এন)-এর অন্যতম নেত্রী।

প্রকাশিত খবরে ভারতের একটি গোয়েন্দা সূত্রেরও উল্লেখ রয়েছে। টেলিফোনে দাউদ এবং তার বিশ্বস্ত সহযোগী ছোটা শাকিলের কথোপকথনে আড়ি পেতে গোয়েন্দারা নাকি জানতে পেরেছিলেন, ২৬ ডিসেম্বর লাহৌরে একটি জমকালো বিয়ের অনুষ্ঠানে যোগ দেবেন নয়াদিল্লির ‘মোস্ট ওয়ান্টেড’। কিন্তু সেই অনুষ্ঠান যে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বাড়ির, তা বুঝতে পারা যায়নি। ঘটনাচক্রে, দাউদের বিবাহবার্ষিকীও ২৬ ডিসেম্বর। তাই প্রাথমিকভাবে গোয়েন্দারা ধারণা করেছিলেন, করাচির বাসিন্দা মাফিয়া ডন লাহৌরে নিজের বিবাহবার্ষিকী পালন করবেন।

মোদির লাহৌর অবতরণের পরেই তার বিরুদ্ধে চমকের কূটনীতি করার অভিযোগ উঠেছিল। পঠানকোটের বিমান বাহিনীর ঘাঁটিতে পাকিস্তান জঙ্গিদের হামলার পরে মোদি সরকারের পাক-নীতির সমালোচনায় সরব হয়েছে কংগ্রেস-সহ বিরোধীরা। রাজনৈতিক ব্যক্তিদের একাংশের মতে, শরিফের বাড়িতে দাউদের আগমনের খবরে রাজনৈতিকভাবে মোদি কিছুটা বিপাকে পড়তে পারেন। বিরোধীপক্ষে থাকার সময়ে দাউদের প্রত্যর্পণ চেয়ে বারবার কথা তুলেছে বিজেপি। সেকারণে মোদি ক্ষমতায় আসার পর সে প্রসঙ্গ তুলে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধীরা। এখন শরিফের নাতনির বিয়েতে দাউদের যাওয়ার খবর সে সমালোচনায় নতুন ইন্ধন জোগাল।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর