বঙ্গবন্ধুর অসামাপ্ত কাজ সম্পূর্ণ করছেন প্রধানমন্ত্রী

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসমাপ্ত কাজ প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্পূর্ণ করছেন বলে মন্তব্য করেছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

মঙ্গলবার রাজধানীর হোটেল সোনারগাঁয়ে শিশু অধিকার বিষয়ক সংসদীয় ককেশাশ ও সেভ দ্য চিল্ড্রেন এর উদ্যোগে আয়োজিত “প্রাথমিক শিক্ষা অধিকার” শীর্ষক এক গোল টেবিল বৈঠকে প্রধান অতিথির বক্তৃায় এ মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, জাতির পিতার ভিশন ছিল বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক, অর্থনৈতিকভাবে সাবলম্বী ও সুশিক্ষিত জাতি হিসেবে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াবে। তিনি উপলব্ধি করতে পেরেছিলেন সোনার বাংলা গড়তে হলে শিক্ষার ভিত্তি মজবুত করতে হবে। তাই তিনি প্রাথমিক শিক্ষাকে গুরুত্ব দিয়ে প্রাথমিক বিদ্যালয়গুলোকে জাতীয়করণ করেছিলেন। তার অসমাপ্ত কাজ সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তরিকতার সঙ্গে সম্পন্ন করে যাচ্ছেন।

ডেপুটি স্পিকার বলেন, প্রাথমিক শিক্ষাকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি দিলেই শিক্ষার অগ্রগতি হবে একথা ঠিক নয়। এর জন্য চাই অভিভাবকদের সচেতনতা বৃদ্ধি এবং একজন শিক্ষানুরাগী সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা একজন শিক্ষানুরাগী সরকার। শিক্ষাকে যুগপোযোগী করতে তিনি প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিভিন্ন সুযোগ সুবিধা প্রদান করে যাচ্ছেন।

তিনি বলেন, অনেক দেশ আছে যারা প্রাথমিক শিক্ষাকে সাংবিধানিক অধিকার হিসেবে স্বীকৃতি দিয়েছে। সেসব দেশের তুলনায় আমাদের দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থা ভালো, শিক্ষার হারও বেশি। আমাদের সংবিধানেও প্রাথমিক শিক্ষাকে অবৈতনিক ও বাধ্যতামূলক করার বিধান ১৭ অনুচ্ছেদে অন্তর্ভুক্ত করা হয়েছে।

সংসদ সদস্য ডা. এনামুর রহমানের সভাপতিত্বে বৈঠকে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান, স্বাগত বক্তব্য রাখেন সেভ দ্য চিলড্রেন এর কান্ট্রি ডিরেক্টর টীম হোয়াইট, বিষয়বস্তু অবতারণা করেন সেভ দ্য চিলড্রেন এর পরিচালক(শিক্ষা) তালাৎ মাহমুদ।

আলোচনার সারাংশ উপস্থাপন করেন গণ-স্বাক্ষরতা অভিযান এর নির্বাহী পরিচালক রাশেদা কে চৌধুরী। অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, সংসদ সদস্য মো: আবুল কালাম, উম্মে রাজিয়া কাজল,হোসনে আরা লুৎফা ডালিয়া, শামসুল আলম দুদু , ব্যারিস্টার আমিরুল ইসলাম, জাতীয় শিক্ষা নীতি ও বাস্তবায়ন কমিটির সদস্য কাজী ফারুখ, ইউনিসেফ এর এডুকেশন ম্যানেজার মো. মহসীন প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর