,

4

সুপার ড্রিংক মেথি ভেজানো পানি

হাওর বার্তা ডেস্কঃ রান্নায় মেথির ব্যবহার প্রাচীনকাল থেকেই। খাবারের স্বাদ বাড়ানোর জন্য মেথি ব্যবহৃত হয়। স্বাদ বাড়ানো ছাড়াও মেথির বীজ স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। সাধারণ মশলা থেকেও যে প্রয়োজনীয় ভিটামিন এবং খনিজ পাওয়া যায় সে সম্পর্কে মানুষ তেমন সচেতন নন।
মেথির বীজে অ্যান্টি অক্সিডেন্টস এবং অ্যান্টি ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। মেথি বীজ চুল এবং ত্বকের জন্যও ব্যবহার করা যেতে পারে। আপনি যদি তরকারিতে মেথি খেতে না চান, তবে এটি প্রতিদিন ব্যবহারেরও সহজ উপায় রয়েছে। এর সবচেয়ে সহজ সমাধান হল, মেথি বীজ ভেজানো পানি খাওয়া। মেথির পানি ঘরে বসে সহজেই তৈরি করা যায়।
কীভাবে মেথির পানি বানাবেন

একটি কড়াই বা প্যানে মেথি বীজ ভাল করে ভেজে নিন। ভাজার পরে বীজের গুঁড়া তৈরি করুন। এক গ্লাস গরম পানিতে এক চা চামচ মেথি বীজের গুঁড়া মিশিয়ে নিন। আপনার মেথির পানি প্রস্তুত। স্বাস্থ্যের ভাল রাখতে মেথি বীজের জল সেবন জরুরি।

মেথির পানির উপকারিতা

মেথির পানি পান করলে সারাদিন শরীর ঠান্ডা থাকে। এতে ফাইবার থাকে। এই পানীয় ওজনের ভারসাম্য রাখতে সাহায্য করে। আপনি অস্বাস্থ্যকর স্ন্যাকস খেয়ে স্বাস্থ্যের যে ক্ষতি করেন, তার থেকে নিজেকে রক্ষা করতে সক্ষম হবেন। মেথির বীজে পুষ্টিকর উপাদান থাকে চুলের বৃদ্ধিতে সহায়ক। মাথার খুশকি দূর করে। মেথির পানি শরীর থেকে ক্ষতিকারক টক্সিন অপসারণে সহায়তা করে। যা অন্ত্রের চলাচল নিরাময়ে সহায়তা করবে। এ ভাবে কোষ্ঠকাঠিন্য, বদহজমের মত সমস্যা দূর করতে মেথি ব্যবহার করা যেতে পারে।

মেথির বীজ ডায়াবেটিস নিরাময়ের উপযোগী। মেথি রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। মেথির বীজে পাওয়া অ্যামিনো অ্যাসিড অগ্ন্যাশয়ে ইনসুলিন নিঃসরণ বাড়ায়। যা শরীরের রক্তে শর্করার মাত্রা হ্রাস করতে সাহায্য করে। মেথির ব্যবহার কিডনি ভাল রাখে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর