ইরান-সৌদি বিরোধ মেটাতে তৎপর যুক্তরাষ্ট্র

শিয়া ধর্মীয় নেতা নিমর আল-নিমরের শিরশ্ছেদ নিয়ে সৌদি আরব ও ইরানের মধ্যে সৃষ্ট কূটনৈতিক বিরোধ মেটানোর উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি গত কদিনে দুই দেশের সিনিয়র নেতাদের সঙ্গে একাধিকবার টেলিফোনে কথা বলেছেন।

বুধবার বিবিসি অনলাইনের এক সংবাদে এসব তথ্য জানা যায়।

খবরে বলা হয়, সৌদি রাজপরিবারের প্রভাবশালী কয়েকজন সদস্যের সঙ্গে কথা বলেছেন জন কেরি। যুক্তরাষ্ট্র তাদের বলার চেষ্টা করেছে এই বিরোধে যেন সিরিয়ার শান্তি প্রচেষ্টা ভেস্তে না যায়।

নিমরের শিরশ্ছেদের পর বিক্ষুব্ধ লোকজন ইরানের দুটি শহরে সৌদি দূতাবাসে হামলা চালায়। প্রতিবাদে রোববার সৌদি আরব ইরানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে।

পরে উপসাগরের কয়েকটি দেশ এবং সুদানও তেহরানের সঙ্গে সম্পর্কচ্ছেদের ঘোষণা দেয়।

এর পর থেকেই যুক্তরাষ্ট্র দুই পক্ষকে শান্ত থাকার পরামর্শ দিচ্ছে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র জন কারবি জানান, পররাষ্ট্রমন্ত্রী জন কেরি টেলিফোনে কয়েক দফায় ইরান ও সৌদি নেতাদের সঙ্গে কথা বলেছেন। তিনি দুই পক্ষকে বারবার বলার চেষ্টা করছেন, সিরিয়ার সংকট সমাধানের প্রচেষ্টা যেন ক্ষতিগ্রস্ত না হয়।

সৌদি আরব এবং তার কয়েকটি মিত্রদেশের পক্ষ থেকে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার সিদ্ধান্তে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে ইরান। সৌদি দূতাবাসে হামলায় সরকারের কোনো ভূমিকা ছিল না জানিয়ে ইরানের প্রেসিডেন্ট বলেছেন, কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করে, সৌদি আরব একজন ধর্মীয় নেতাকে শিরশ্ছেদ করার অপরাধ লুকাতে পারবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর