বিদেশী পাসপোর্ট প্রস্তুতকারক মাসুমকে আটক করেছে এনএসআই ও র‌্যাব

হাওর বার্তা ডেস্কঃ ইসরাইল, স্পেন, তুরস্ক, ক্যামেরন,এবং ইউরোপের বেশিরভাগ দেশের পাসপোর্টই তৈরি করতেন সিলেটের বাসিন্দা মাসুম আহমেদ।
গতকাল গোপন সংবাদের ভিত্তিতে সরকারের গোয়েন্দা সংস্থা এনএসআই ও র্যাব-১৪ তাকে আটক করে।

এনএসআইয়ের সাথে কথা বলে জানা যায়, শুধু পাসপোর্টই নয় ভিসাও তৈরি করতেন এ প্রতারক। সরকারের এ গোয়েন্দা সংস্থা আরও জানান, দীর্ঘদিন ধরে প্রতারণা করে আসছে সিলেটের মাসুম আহমেদ নামের এই প্রতারক। স্পেনের একটি পাসপোর্ট তৈরিতে নেন দুই হাজার ইউরো। বাংলাদেশীদের পাশাপাশি বিদেশী নাগরিকদের বিভিন্ন দেশের পাসপোর্ট ও ভিসা জালিয়াতির মাধ্যমে তৈরি করে দেন প্রতারক মাসুম আহমেদ। হুবহু বিদেশী পাসর্পোর্ট তৈরি-ভিসা জালিয়াতির হোতা মানবপাচারকারী সেই মাসুম এখন জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) ও র‌্যাব -১৪ এর কব্জায়।

মানি লন্ডারিং এবং হুন্ডি ব্যবসার সঙ্গে সম্পৃক্ত প্রতারক মাসুম আহমেদকে গতকাল গভীর রাতে কানাইঘাট, সিলেট থেকে আটক করা হয়। একটি কল রেকর্ডে ভিয়েতনামের এক নাগরিককে পাসপোর্ট তৈরি করে দেয়ার বিষয়ে আশ্বাসের কথাও ।

জানা যায়, জার্মানী ও বুলগেরিয়া থেকে ইসলামী ব্যাংকের মাধ্যমে গত মাসে ১ মিলিয়ন ইউরো গ্রহণ করে মাসুম। মাসুম আহমেদ জার্মানী, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালী, গ্রীস, মালয়েশিয়া, কানাডাসহ বিভিন্ন দেশে মানব পাচার করে আসছে। নেপাল, দিল্লী, সৌদি আরব, ভিয়েতনাম ও কম্বোডিয়ার রুট ব্যবহার করে তিনি ঐসব দেশে মানব পাচার করে আসছেন। মাসুমের সহযোগীদের আটক করার জন্য দেশব্যাপী তৎপরতা অব্যাহত রেখেছে এনএসআই ও র‌্যাব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর