,

7

তালের পাটিসাপটায় জমবে বিকেল

হাওর বার্তা ডেস্কঃ ভাদ্র মাসের নাম শুনলেই মাথায় আসে তালের কথা।পাকা তালের গন্ধে চারদিক মোঁ মোঁ করে। পিঠা-পুলি বাঙালির ঐতিহ্য। গ্রাম-বাংলা থেকে শুরু করে শহুরে জীবন। পিঠা খাওয়ার ধুম সব জায়গাতেই।

এখন কিন্তু খুব সহজেই পাকা তাল পেয়ে যাবেন। তালের পিঠা বা বড়া তো খেয়েছেন। এবার চেখে দেখুন পাকা তালের রস দিয়ে তৈরী পাটিসাপটা। জেনে নিন রেসিপিটি-

ব্যাটারের জন্য যা লাগবে: ময়দা ১ কাপ, ঘন দুধ ১ কাপ, চিনি ৬ চা-চামচ, ছোট এলাচ গুঁড়া আধা চা-চামচ, ডিম ১টি, লবণ ১ চিমটি, মাখন বা ঘি ২ চা-চামচ।

ক্ষীর বা পুরের জন্য: তালের ক্বাথ এক কাপ, কোরানো নারকেল এক কাপ, ঘন দুধ এক কাপ, চিনি আধা কাপ, এলাচ গুঁড়া আধা চা চামচ, কাজু, কিশমিশ ও পেস্তা কুচি ২ টেবিল চামচ করে , ঘি এক টেবিল চামচ, তেল ব্রাশ করার জন্য।

প্রণালী: পুরের সব উপকরণ একত্রে মিশিয়ে অল্প আঁচে চুলায় দিন। অনবরত নাড়তে থাকুন। আঠালো হলে নামিয়ে ঠান্ডা করুন। ব্যাটারের সব উপকরণ একত্রে মিশিয়ে মসৃণ ব্যাটার তৈরি করে ৩০ মিনিট থেকে এক ঘণ্টা ঢেকে রেখে দিন।

ননস্টিক ফ্রাইপ্যানে তেল ব্রাশ করে নিন। প্যান গরম হলে এক চামচ করে ময়দার গোলা বা ব্যাটার দিয়ে দিন। প্যান ঘুরিয়ে গোলা রুটির মতো পাতলা ও বড় করুন। এবার তাতে পুর দিয়ে রোল করে নিন। এপিঠ-ওপিঠ সেঁকা ভাজা হলে নামিয়ে নিন তালের পাটিসাপটা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর