,

2

বাংলাদেশের আবিষ্কার করা ভ্যাকসিন চলতি মাসেই হিউম্যান ট্রায়াল

হাওর বার্তা ডেস্কঃ বাংলাদেশের ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান গ্লোব ফার্মাসিটিক্যাল এর সহযোগী প্রতিষ্ঠান গ্লোব বায়োটেক লিমিটেড করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার এর ঘোষণা দেওয়ার পরে সারাদেশে হইচই পড়ে যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমসহ দেশের প্রতিটি অঙ্গনেই আলোচনার বিষয় ভ্যাকসিনের ঘোষণার পর তা কি অবস্থায় আছে। আবিষ্কারের ঘোষণা কি সত্যিই ছিল এমন প্রশ্ন অনেকের। প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়েছে, এনিম্যাল ট্রায়াল প্রায় শেষ, চলতি মাসেই হিউম্যান ট্রায়াল’ শুরু করা সম্ভব।

গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট ডিপার্টমেন্টের প্রধান ড. আসিফ মাহমুদ গতকাল এক প্রশ্নের জবাবে বলেন, হিউম্যান ট্রায়ালে যেতে আমরা দ্রুত চেষ্টা করছি। কারণ ওটাই ভ্যাকসিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও আসল ধাপ। এদিকে অ্যানিমাল ট্রায়ালের ফলাফল আসতে শুরু করেছে। চলতি মাসের অধাআধিতেই আমরা ট্রায়ালের সম্পূর্ণ ডাটা পেয়ে যাবো।

আসিফ মাহমুদ আরো জানিয়েছেন, এ্যানিমেল ট্রায়ালে যেটুকু ফলাফল হচ্ছে সেটা খুবই আশাজনক। আমরা যতটুকু আশা করেছিলাম তার শতভাগই পেয়েছি। পূর্ণাঙ্গ ফলাফল আসলে আমরা একটা সংবাদ সম্মেলন করে সবাইকে আনন্দের খবরটি জানিয়ে দিব। একই সঙ্গে এই ডাটা জবাব দিয়ে মানবদেহের প্রয়োগের জন্য আবেদন করা হবে। সবকিছু ঠিকঠাক থাকলে আশা করছি দ্রুত অনুমোদন পেলে চলতি মাসেই মানবদেহের প্রয়োগ শুরু করতে পারব।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর