বর্তমান সরকার হাফ-রাজাকার

বর্তমান সরকার হাফ-রাজাকারের চরিত্র নিয়ে দেশ পরিচালনা করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির (সিপিবি) সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম। শুক্রবার সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে ১ জানুয়ারি সাম্রাজ্যবাদবিরোধী সংহতি দিবসে আলোচনাকালে সেলিম এসব কথা বলেন।

সিপিবি সভাপতি বলেন,‘সরকার এরই মধ্যে একটি স্লোগান তুলেছে যে আগে উন্নয়ন তারপর গণতন্ত্র। আমি বলব, তাহলে আপনি (শেখ হাসিনা) পার্লামেন্টে একটি সিদ্ধান্ত নিয়ে চার নীতি থেকে আপাতত গণতন্ত্র শব্দটা স্থগিত করে দেন। কিন্তু সেটা না করে আপনি বলেন, গণতন্ত্র আপাতত পেছনে ফেলে দিলাম। সে হিসেবে আমি মাঝে মাঝে বলি, যারা চার নীতি মানে না, তারা রাজাকার। আর যারা দুই নীতি মানে না, তারা হাফ-রাজাকার। তাহলে বর্তমান সরকার হাফ-রাজাকারের চরিত্র নিয়ে দেশ পরিচালনা করছে।’

সেলিম আরো বলেন, ‘আমরা পাকিস্তানের গোলামি ছিন্ন করেছিলাম আমেরিকার গোলাম হওয়ার জন্য নয়। এখন দেশকে আমেরিকার গোলামে পরিণত করা হয়েছে। সরকার খাল কেটে কুমির আনার ব্যবস্থা করছে। জনগণ ও সংসদে কোনো আলোচনা ছাড়াই সৌদি আরবের জোটে অংশগ্রহণ সংবিধান লঙ্ঘনের সমান। কারণ বাংলাদেশ জোট নিরপেক্ষ দেশ।’

১৯৭৩ সালের ১ জানুয়ারি ভিয়েতনামে মার্কিন সামরিক আগ্রাসনের প্রতিবাদে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের বিক্ষোভ মিছিল ও মার্কিন দূতাবাস ঘেরাও কর্মসূচিতে পুলিশের গুলিতে শহীদ হয় মতিউল ইসলাম ও মির্জা কাদের। এ ঘটনার স্মরণে আজ ১ জানুয়ারি দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করে প্রগতিশীল গণসংগঠনগুলো। সকালে শহীদদের প্রতি ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক এম এম আকাশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ, ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আক্তার, উদীচীর সহ-সাধারণ সম্পাদক জামসেদ আনোয়ার তপন প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন ছাত্র ইউনিয়নের সাধারণ সম্পাদক জি এম জিলানী শুভ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর