,

38

ট্রেন চলবে যে নতুন নিয়মে

হাওর বার্তা ডেস্কঃ করোনা মহামারীকালে অর্ধেক আসন ফাঁকা রেখেই ট্রেন চলাচলের যে ব্যবস্থা করা হয়েছে, তা অব্যাহত রাখার কথা জানিয়েছেন মন্ত্রী নুরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, সে জন্য ভাড়া বাড়ানোর কোনো পরিকল্পনা তাদের নেই।

কোভিড-১৯ পরিস্থিতির মধ্যেই মঙ্গলবার থেকে সব আসন পূর্ণ করে বাস চালানোর সিদ্ধান্ত হলেও ট্রেনে এখনই সে রকম কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান মন্ত্রী।

বাংলাদেশ রেলওয়ের জন্য লাগেজ ভ্যান সংগ্রহে সোমবার রেলভবনে চীনের এক কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা জানান।

নুরুল ইসলাম সুজন বলেন, প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন– অর্ধেক আসন ফাঁকা রেখে ট্রেন চালাতে। তিনি পণ্য পরিবহন করে রেলের আয় বাড়াতে বলেছেন। আমরা সেটিই গুরুত্ব দিয়েছি।

নুরুল ইসলাম সুজন বলেন, সব ট্রেন আমরা পর্যায়ক্রমে চালানোর সিদ্ধান্ত নিয়েছি। করোনাভাইরাস সংক্রমণ এখন বাড়বে না কমবে তা এখনও আমরা নিশ্চিত নই। বাস আসন পূর্ণ করে আগের ভাড়ায় চলাচলের সিদ্ধান্ত নিয়েছে, আমরা তেমন কোনো সিদ্ধান্ত নিইনি।

রেলের ভাড়া বাড়ছে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, এখন পর্যন্ত আমরা রেলের ভাড়া বৃদ্ধির কোনো সিদ্ধান্ত নিইনি; তবে এ বিষয়ে গবেষণা চলছে ভবিষ্যতের জন্য।

ভাড়া বৃদ্ধির বিষয়ে একটি প্রতিবেদন তৈরি করা হয়েছে জানিয়ে রেলপথমন্ত্রী বলেন, ভবিষ্যতে যখন মানুষের সামর্থ্য বাড়বে, যে সার্ভিস দিচ্ছি সেই সার্ভিস যখন বৃদ্ধি করতে পারব, যখন একটা স্বাভাবিক অবস্থা আসবে; তখন সেটি (ভাড়া বৃদ্ধি) নিয়ে চিন্তা করতে পারি কিনা- সেটি নিয়ে দেড় বছর আগে একটি কমিটি করে দায়িত্ব দিয়েছিলাম। সেই কমিটি সম্প্রতি একটি প্রতিবেদন উপস্থাপন করেছে। তার মানে এই নয় যে, আমরা এখনই রেলের ভাড়া বাড়াচ্ছি। বিভিন্ন পত্রপত্রিকায় ভাড়া বৃদ্ধি নিয়ে যে প্রশ্নগুলো তোলা হচ্ছে, সেটি কিন্তু সঠিক নয়।

প্রসঙ্গত কোভিড-১৯ মহামারীর বিস্তার রোধে দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর গত ৩১ মে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হয়। সংক্রমণ এড়াতে অর্ধেক যাত্রী নিয়ে প্রথমে আট জোড়া এবং পরে ৩ জুন আরও ১১ জোড়া ট্রেন যাত্রী পরিবহন শুরু করে।

১৫ আগস্টের পর পর্যায়ক্রমে সব আন্তঃনগর ট্রেন চালু করার সিদ্ধান্ত অনুযায়ী গত ১৬ আগস্ট ১৩ জোড়া এবং ২৭ আগস্ট থেকে আরও ১৮ জোড়া ট্রেন চালু হয়।

রেলপথ মন্ত্রণালয়ের সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ৫ সেপ্টেম্বর থেকে ১৯ জোড়া ট্রেন চালু হলে মোট ৬৭ জোড়া ট্রেন চলাচল শুরু হবে।

আগামী ৫ সেপ্টেম্বর থেকে কোভিড-১৯ সংক্রান্ত বিধিনিষেধের কিছু বিষয় শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে রেলপথ মন্ত্রণালয়।

আজকের চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. শামসুজ্জামান প্রমুখ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর