৬০০ উইকেট নিয়ে ইতিহাস গড়লেন অ্যান্ডারসন

হাওর বার্তা ডেস্কঃ পেস বোলারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নিয়ে জেমস অ্যান্ডারসন এমনিতেই ছিলেন সবার উপরে। মঙ্গলবার সাউদাম্পটনে নিজেকে নিয়ে গেলেন আরো চূড়ায়। ৬০০ উইকেট নিয়ে গড়লেন ইতিহাস। পেসারদের জন্য খুললেন নতুন ক্লাব। যেখানে এখন শুধু তারই রাজত্ব।

সাউদাম্পটন টেস্টের শেষ দিনের শেষ বেলায় খেলা শুরুর পরপরই ফেরালেন পাকিস্তানের অধিনায়ক আজহার আলীকে। জো রুট ক্যাচ ধরতেই আনন্দে আটখানা জেমস অ্যান্ডারসন। টেস্টে যে ওটাই তার উইকেট নাম্বার ৬০০।

সিক্স হানড্রেড টেস্ট উইকেট ক্লাবের নবীনতম সদস্য অ্যান্ডারসন। তবে একমাত্র পেসার। তার আগে এই ক্লাবের তিনজনই স্পিনার। নামগুলো জানিয়ে দেই- মুরালিধরনের উইকেট সংখ্যা ৮০০। শেন ওয়ার্নের ৭০৮ এবং অনিল কুম্বলের ৬১৯। এই তিনের চেয়ে অবশ্য বেশি টেস্ট খেলে এই ক্লাবে এসেছেন জেমস অ্যান্ডারসন। ১৫৬ টেস্টে ৬০০ উইকেট। পেসার হিসেবে দুর্দান্ত সাফল্য!

পেস বোলার হিসেবে অ্যান্ডারসনের চেয়ে বেশি টেস্ট খেলেছেন মাত্র একজন, জ্যাক ক্যালিস। দক্ষিণ আফ্রিকার এই অলরাউন্ডার ১৬৬ টেস্টে উইকেট পেয়েছেন ২৯২। রান করেছেন ১৩,২৮৯। সেঞ্চুরি আছে ৪৫টি।

২০০৩ সালে ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলা জেমস অ্যান্ডারসন এখন পর্যন্ত খেলছেন। তবে তিনি শুধু টেস্ট ক্রিকেটই খেলেন। ওয়ানডে বা টি-টোয়েন্টিতে খেলার বাড়তি পরিশ্রম থেকে নিজেকে সরিয়ে রেখেছেন ডানহাতি এই সুইং বোলার।

১৫৬ টেস্টে ২৬.৯৪ গড়ে ৬০০ উইকেট। ইনিংসে পাঁচ বা তার চেয়ে বেশি উইকেট ২৯ বার। ম্যাচে দশ বা তার চেয়ে বেশি উইকেট শিকার করেছেন ৩ বার।

ইংল্যান্ডের সর্বকালের সেরা পেস বোলারের তালিকায় নিজের নাম লিখে ফেললেন জেমস অ্যান্ডারসন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর