,

8

টনসিলের ব্যথা দূর করার ৫ ঘরোয়া উপায়

হাওর বার্তা ডেস্কঃ টনসিলের ব্যথায় অনেকেই ভোগেন। বর্ষাকালে এই সমস্যা বৃদ্ধি পায়। সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসের সংক্রামণেই টনসিলের ব্যথা দেখা দেয়। এই সমস্যার সমাধানে অনেক ধরনের ওষুধ পাওয়া যায়। তবে ওষুধের আশ্রয় না নিয়ে ঘরোয়া উপায়েই টনসিলের ব্যথা দূর করা সম্ভব। চলুন তেমন ৫টি উপায় সম্পর্কে জেনে নিই।

লবণ পানি

গলা ব্যথা শুরু হলে যে কাজটি কম-বেশি আমরা প্রায় সকলেই করে থাকি তা হল, সামান্য উষ্ণ পানিতে লবণ দিয়ে গার্গল করা। এটি টনসিলে সংক্রমণ রোধ করে ব্যথা কমাতে খুবই কার্যকরী। উষ্ণ পানিতে লবণ মিশিয়ে গার্গল করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রমণের আশঙ্কা দূর হয়।

আদা চা

দেড় কাপ পানিতে এক চামচ আদা কুচি ও পরিমাণ মতো চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ৩-৪ বার এই পানীয় পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল আর অ্যান্টি ইনফালামেন্টরী উপাদান সংক্রমণ ছাড়াতে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি খুবই কার্যকরী।

লেবুর রস

এক গ্লাস সামান্য উষ্ণ পানিতে এক চামচ লেবুর রস, এক চামচ মধু, আধা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যত দিন গলা ব্যথা ভাল না হয়, ততদিন পর্যন্ত খেতে থাকুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।

হলুদ দুধ

এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। গরুর দুধে হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টি ইনফ্লামেন্টরী, অ্যান্টি ব্যায়টিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান যা গলা ব্যথা দূর করে টনসিলে সংক্রামণ কমাতে সাহায্য করে থাকে।

গ্রিন-টি আর মধু

এক কাপ গরম পানিতে গ্রিন-টি আর এক চামচ মধু দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। গ্রিন-টি তে অ্যান্টি অক্সিডেন্ট রয়েছে যা সব রকম ক্ষতিকর জীবাণুকে ধ্বংস করে। দিনে ৩ থেকে ৪ কাপ এই মধু-চা পান করলে উপকার পাবেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর