,

2

বিশ্বে করোনায় মৃত্যু ৮ লাখ ছাড়ালো

হাওর বার্তা ডেস্কঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের মহামারিতে সারা বিশ্বে আক্রান্ত হয়েছেন ২ কোটির বেশি মানুষ। আর ভাইরাসটির মরণ থাবায় এ পর্যন্ত প্রাণ হারিয়েছে ৮ লাখের বেশি মানুষ। শনিবার রাত পর্যন্ত এ তথ্য জানিয়েছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের কোভিড-১৯ ড্যাশবোর্ড।

বিশ্ববিদ্যালয়টির দেওয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, চীনের উহানে ৮ মাস আগে আবির্ভূত হওয়া করোনা ভাইরাসে বিশ্বজুড়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৮ লাখ ৭২০ জনে। একই সঙ্গে বিশ্বব্যাপী মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ২ কোটি ৩০ লাখ ১৫ হাজার ৬৫৮ জন।

তবে এখনও করোনায় মৃত্যুর দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে ১ লাখ ৭৫ হাজার ৬৭৪ জনের মৃত্যু হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ব্রাজিলে মৃত্যু হয়েছে ১ লাখ ১৩ হাজার ৩৫৮ জনের। আর তৃতীয় স্থানে থাকা মেক্সিকোতে মৃত্যু হয়েছে ৫৯ হাজার ৬১০ জনের।

এদিকে মেক্সিকোর পরেই মৃতের দিক থেকে চতুর্থ অবস্থানে রয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে এ পর্যন্ত ৫৫ হাজার ৭৯৪ জনের মৃত্যু হয়েছে।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে প্রথম নতুন এই করোনা ভাইরাসের অস্তিত্ব পাওয়া যায়। জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্য মতে, দেশটিতে চার হাজার ৭১০ জন এই ভাইরাসে মারা গেছেন এবং সংক্রমিত হয়েছেন ৮৯ হাজার ৬৪২ জন। তবে মোট সুস্থের সংখ্যা দেখানো হয়েছে ৮৩ হাজার ৮৬৯ জনে। এ হিসেবে চীনে বর্তমানে মাত্র এক হাজার ৬৩ জন মানুষ করোনায় সংক্রমিত অবস্থায় আছেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর