,

1594591348tramp

হাল ছাড়ছেন না ট্রাম্প

হাওর বার্তা ডেস্কঃ জাতিসংঘের নিরাপত্তা পরিষদে ইরানের বিরুদ্ধে প্রস্তাবিত নিষেধাজ্ঞার ওপর ভোটাভুটিতে হেরে গেছে যুক্তরাষ্ট্র। ইরানের ওপর নতুন করে বর্ধিত নিষেধাজ্ঞার ব্যাপারে শুক্রবার উত্থাপিত প্রস্তাবে নিজেদের পক্ষে নিজেদের ভোট ছাড়া আর একটি মাত্র ভোট পেয়েছে। ফলে স্বভাবতই নাকচ হয়ে গেছে ওই প্রস্তাব।

বুধবার ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে ট্রাম্প বলেছেন, তিনি তার প্রস্তাব থেকে পিছিয়ে আসছেন না। বরং আগের সব নিষেধাজ্ঞা ফিরিয়ে আনার কথাও ঘোষণা করেন তিনি। খবর আল জাজিরার। ২০১৫ সালে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে ইরানের সঙ্গে পারমাণবিক বিষয়ক এক সমঝোতা চুক্তি হয় যুক্তরাষ্ট্রসহ ছয় বিশ্বশক্তির।

সমঝোতা চুক্তিতে উল্লেখ করা হয়, ইরান তাদের ইউরেনিয়াম সমৃদ্ধকরণ কর্মসূচি বাদ দেবে। পুরস্কার হিসেবে ইরানের ওপর থেকে জাতিসংঘের আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা উঠে যাবে। চলতি বছরের অক্টোবর মাস থেকে এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার কথা। কিন্তু ট্রাম্প যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর তিনি ২০১৮ সালে মে মাসে ওই চুক্তি থেকে বেরিয়ে যান এবং ইরানের ওপর বর্ধিত নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা চালাতে থাকেন। কিন্তু জাতিসংঘের ভোটাভুটিতে হেরে যাওয়ার পর ক্ষুব্ধ ট্রাম্প সংবাদ সম্মেলনে বলেন, ‘আমরা হাল ছাড়ছি না। আমাদের পররাষ্ট্রমন্ত্রীকে বলে দিয়েছি, তিনি যেন জাতিসংঘকে সরাসরি বলে দেন যে, ইরানের বিরুদ্ধে এর আগে যত নিষেধাজ্ঞা স্থগিত রয়েছে, সেগুলোও আমরা আবার চালু করতে চাই।’

তবে ইরানের ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা আরোপের এখতিয়ার নেই বলে জানিয়ে দিয়েছে নিরাপত্তা পরিষদে ভেটো ক্ষমতাধর চীন ও রাশিয়া। তাদের ভাষ্য হলো, যুক্তরাষ্ট্র যেহেতু এখন ২০১৫ সালের সে চুক্তির অংশীদার নয, সুতরাং ইরানের ওপর নিষেধাজ্ঞা আরোপ কিংবা পুনর্বহালসংক্রান্ত কোনো পদক্ষেপ তারা নিতে পারবে না। ইউরোপীয় ইউনিয়নও বলেছে এই একই কথা। তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র যেহেতু মূল চুক্তির একটা পক্ষ ছিল, সে হেতু এখনো চুক্তি নিয়ে কথা বলার অধিকার তাদের আছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর