কৃষি ঋণ বিতরণে ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ

কৃষি ঋণ বিতরণে ব্যাংকগুলো লক্ষ্যমাত্রা পূরণে ব্যর্থ হয়েছে। কৃষি ঋণ বিতরণের জন্য ব্যাংকগুলোকে যে লক্ষ্যমাত্রা বেধে দেওয়া হয়েছিল তার মাত্র ৩৮% পূরণ হয়েছে। কৃষি ঋণে টার্গেট ছিল সরকারের ১৬ হাজার ৪০০ কোটি টাকা। এর মধ্যে ৬ হাজার ২৩২ কোটি টাকার কৃষি ঋণ বিতরণ করছে ব্যাংকগুলো।

ঋণ বিতরণে টার্গেট ছিল অগ্রণী ব্যাংকে ৬৬০ কোটি টাকা, বেসিক ব্যাংকে ১০০ কোটি টাকা, বিডিবিএল ব্যাংকে ৫০ কোটি টাকা, বাংলাদেশ কৃষি ব্যাংকে ৪ হাজার ৮০০ কোটি টাকা, জনতা ব্যাংকে ৭৫০ কোটি টাকা, রূপালী ব্যাংকে ১৫০ কোটি টাকা, সোনালী ব্যাংকে ১ হাজার ১৮০ কোটি টাকা, এবং এফসিবি এবং পিসিবি ৭ হাজার ১১০ কোটি টাকা।

ঋণ বিতরণে সবচেয়ে খারাপ অবস্থানে আছে বিডিবিএল। এ ব্যাংক লক্ষ্যমাত্রার মাত্র ০.৩৬% পূরণ করতে সক্ষম হয়েছে। এছাড়া রূপালী ব্যাংক ১৭%, সোনালী ব্যাংক ২০% এবং রাজশাহী কৃষি ব্যাংক ২৩% ও অগ্রণী ব্যাংক তাদের লক্ষ্যমাত্রা ৩৩% অর্জন করতে সক্ষম হয়েছে।

বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগের মহাব্যবস্থাপক প্রভাষ চন্দ্র মল্লিক বলেন, আমরা প্রতি মাসে একবার সরকারি ব্যাংকের সঙ্গে মিটিং করে তাদের ঋণ বিতরণে বিভিন্নভাবে পরামর্শ দিয়ে থাকি। এছাড়া প্রতি তিন মাস অন্তর বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের সঙ্গে মিটিং করে তাদের ঋণ বিতরণে উদ্বুব্ধ করে থাকি। তবে তিনি বলেন, গত বছরের চেয়ে এ বছর কৃষি ঋণ ৪% বেশি বিতরণ করা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর