ধর্মনিরেপক্ষতা বাংলাদেশের মূল ভিত্তি : রাষ্ট্রপতি

সাম্প্রতিক সময়ে মসজিদসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠানে হামলার প্রেক্ষিতে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন, বাংলাদেশ তার ধর্মনিরপেক্ষতা রক্ষা করবে।

গত শুক্রবারে আহমদীয়া সম্প্রদায়ের মসজিদে বোমা হামলা, হোসেনি দালালে শিয়া মসজিদে হামলার পাশাপাশি সাম্প্রতিক সময়ে বেশ কয়েকজন খ্রিস্টান পাদ্রীদের উপর হামলা হয়েছে। এছাড়া এই বছর পাঁচজন ব্লগার ইসলামি উগ্রবাদীদের হাতে নিহত হয়েছেন। এই প্রেক্ষিতে বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে রাষ্ট্রপতি আবদুল হামিদ বলেছেন বাংলাদেশ তার ধর্মনিরপেক্ষ চরিত্র রক্ষা করবে। তিনি বলেন, ধর্মনিরেপক্ষতা বাংলাদেশ রাষ্ট্রের অন্যতম মূল ভিত্তি। দেশ এই ভিত্তির উপর ভর করেই এগিয়ে যাচ্ছিল। মসজিদ ও মন্দিরে হামলা বেশ দুর্ভাগ্যজনক ঘটনা।

রাষ্ট্রপতি বলেন, আফগানিস্তান, পাকিস্তান ও ইরাকের মতো কিছু সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশে অনেক দিন ধরেই অস্থিরতা বিরাজ করছে। এই দেশগুলোর অস্থিরতা মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হিসেবে বাংলাদেশেও প্রভাব ফেলতে পারে। বিদেশি শক্তিও বাংলাদেশে জঙ্গিবাদ উসকে দিতে ভূমিকা রেখে থাকতে পারে।

রাষ্ট্রপতি আরো বলেন, আমি বিশ্বাস করি, বেশিরভাগ বাংলাদেশি অন্য ধর্মের নামে কারো উপর আক্রমণ সমর্থন করে না। কিছু ব্যক্তি দেশে অস্থিতিশীলতা তৈরির চেষ্টা করছে। আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বাংলাদেশে কখনো আফগানিস্তান বা পাকিস্তানের মতো জঙ্গিবাদ বেড়ে উঠতে পারবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর