,

image-174761-1597461372

সোলার লাইট ট্রাপ স্থাপন পোকামাকড় শনাক্তকরণে

হাওর বার্তা ডেস্কঃ আদিতমারীতে কৃষকের সুবিধার কথা চিন্তা করে পোকামাকড় শনাক্তকরণে সোলার লাইট ট্রাপ স্থাপন করা হয়েছে। উপজেলা কৃষিবিভাগের উদ্যোগে উপজেলার ৮টি ইউনিয়নের গুরুত্বপূর্ণ ১০টি জায়গায় এ সোলার লাইট ট্রাপ স্থাপন করা হয়।

উপজেলা কৃষি অফিস সূত্র জানায়, আমন ধানের ক্ষেতে পোকামাকড়ের কারণে এখানকার কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। আবার ফলন ভালো হলেও পোকার কারণে ক্ষতিগ্রস্ত হয়ে থাকেন ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। এসব কৃষকদের কথা চিন্তা করে কৃষি বিভাগের উদ্যোগে ১০টি সোলার লাইট ট্রাপ স্থাপন করা হয়েছে। এ সোলার লাইট ট্রাপের কারণে কৃষকরা তাদের আমন ধানের ক্ষেতে ক্ষতিকর পোকা আক্রমণের বিষয়ে আগাম সতর্ক সংকেত পাবেন বলে কৃষি বিভাগ দাবী করেন।

উপজেলার দুর্গাপুর ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত উপ-সহকারী কৃষি কর্মকর্তা খবির উদ্দিন জানান, সোলার লাইট ট্রাপ স্থাপনে কৃষকদের ক্ষেতে আগাম সতর্ক দেয়া হবে। তিনি আরও জানান, এর ফলে কৃষকরা অতি সহজেই আমন ক্ষেতে রন পোকা দমনে সক্ষম হবেন।

আদিতমারী উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ আলীনুর রহমান বলেন, এবারই প্রথম এ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। তিনি আরও বলেন, এতে করে কৃষকদের ক্ষতিকর পোকার আক্রমণের বিষয়ে আগাম সতর্ক করা সহজ হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর