,

basir-2008140822

চিত্রশিল্পী মুর্তজা বশীর হাসপাতালে

 

হাওর বার্তা ডেস্কঃ  অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন চিত্রশিল্পী মুর্তজা বশীর। বৃহস্পতিবার রাত দেড়টার দিকে তাকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের মেডিকেল ইনটেনসিভ কেয়ার ইউনিটে (এমআইসিইউ) ভর্তি করা হয়।

গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন শিল্পীর মেয়ে মুনীরা বশীর। তিনি জানান, হৃদরোগ, ফুসফুস ও কিডনি জটিলতায় ভুগছেন তার বাবা। তবে আজ শুক্রবার মুর্তজা বশীরের করোনা উপসর্গ রয়েছে বলেও জানিয়েছেন তিনি।

মুনীরা বশীর আরও বলেন, ‘চিকিৎসকেরা আমাদের জানিয়েছেন, বাবার করোনা উপসর্গ রয়েছে। করোনা পরীক্ষার জন্য স্যাম্পল নিয়েছেন। তবে বাবার এমন উপসর্গ ২০১৩ সাল থেকেই রয়েছে। এখন করোনা পরীক্ষার রেজাল্ট আসার পর বুঝতে পারব। করোনা হলেও আমাদের বিশ্বাস তিনি সুস্থ হবেন। এই বয়সের অনেকেই করোনা জয়ী হয়েছেন। তবে অন্যান্য রোগের জন্য কিছুটা চিন্তা আছে।’

৮৮ বছর বয়সী এই চিত্রশিল্পীকে এর আগেও বিভিন্ন শারীরিক জটিলতা নিয়ে একাধিকবার হাসপাতালে চিকিৎসা নিতে হয়েছে।

উল্লেখ্য, বহু ভাষাবিদ ড. মুহাম্মদ শহীদুল্লাহর ছেলে মুর্তজা বশীর ১৯৩২ সালের ১৭ অগাস্ট ঢাকার রমনায় জন্মগ্রহণ করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ছিলেন তিনি।

বাংলাদেশে বিমূর্ত বাস্তবতার চিত্রকলার অন্যতম পথিকৃৎ মুর্তজা বশীরের দেয়াল, শহীদ শিরোনাম, পাখা ছাড়াও বেশকিছু উল্লেখযোগ্য চিত্রমালা রয়েছে। পেইন্টিং ছাড়াও ম্যুরাল, ছাপচিত্রসহ চিত্রকলার বিভিন্ন মাধ্যমে তিনি কাজ করেছেন।

চিত্রকলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য ১৯৮০ সালে একুশে পদক পান মুর্তজা বশীর। এ ছাড়াও ২০১৯ সালে তিনি স্বাধীনতা পুরস্কার লাভ করেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর