কিরিন প্রসেসর উৎপাদন বন্ধ করলো হুয়াওয়ে

হাওর বার্তা ডেস্কঃ মার্কিন যুক্তরাষ্ট্রের চাপে সেপ্টেম্বর থেকে নিজস্ব ফ্ল্যাগশিপ চিপসেট কিরিন-এর উৎপাদন বন্ধ করেছে হুয়াওয়ে।

চীনের অর্থনীতি বিষয়ক ম্যাগজিন কাইজিনের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

হুয়াওয়ের গ্রাহক সেবা ইউনিটের সিইও রিচার্ড জু জানান, মার্কিন যুক্তরাষ্ট্রের চাপের মুখে, চিপসেট ও ফোনের মূল যন্ত্রাংশ তৈরিতে প্রয়োজনীয় কাঁচামাল সরবরাহ বন্ধ করে দিয়েছে যোগানদাতা কোম্পানিগুলো। ১৫ সেপ্টেম্বর থেকে আমাদের ফ্ল্যাগশিপ চিপসেট কিরিন উৎপাদন বন্ধ করা হবে। এই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সম্বলিত চিপ উৎপাদন বন্ধ হয়ে যাওয়া মানে আমরা বড় লোকশানের মুখে পড়তে যাচ্ছি।

গত কয়েক যুগের মধ্যে মার্কিন ও চীনা রাষ্ট্রের সম্পর্কে সর্বোচ্চ অবনতি হয়েছে বর্তমান সময়ে। বন্ধুসুলভ রাষ্ট্রগুলোর কাছে হুয়াওয়েকে তথ্য চুরি এবং গুপ্তচরবৃত্তির দায় ঠেকিয়ে একঘরে করে দেওয়ার জন্য চাপ দেওয়া হচ্ছে ওয়াশিংটন থেকে।

এমনকি ব্যাংক জালিয়াতির অভিযোগ এনে হুয়াওয়ের চিফ ফাইন্যান্সিয়াল অফিসার মেং ওয়ানজোকে কানাডা থেকে প্রত্যাবাসিত করার চেষ্টা চালাচ্ছে যুক্তরাষ্ট্র।

হুয়াওয়ে এ ব্যাপারে বিস্তারিত মন্তব্য না করলেও এখন পর্যন্ত বিষয়টি গণমাধ্যমের কাছ থেকে এড়িয়ে গেছে টিএসএমসি, ক্যাডেন্স এবং সিনোপ্সিন্স।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর