,

download (5)

ভয়ংকর ক্ষেপণাস্ত্র রয়েছে যে ১০ দেশের

হাওর বার্তা ডেস্কঃ দিন দিন বিশ্ব উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। আর এই এগিয়ে যাওয়ার পেছনে মূল সহায়ক হছে প্রযুক্তি। মূলত উন্নত প্রযুক্তির ব্যবহারই দেশ এবং জনজীবন সহজ ও উন্নত করতে সহায়তা করছে।

আর এই প্রযুক্তির উন্নয়নের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে পরাশক্তিদের সমরাস্ত্রের প্রতিযোগিতা। নিত্য নতুন ক্ষেপণাস্ত্র মজুদ বাড়িয়ে চলছে রাশিয়া, যুক্তরাষ্ট্র, চীন, উত্তর কোরিয়া ও ইরান। সেই সঙ্গে ভয়ংকর ক্ষেপণাস্ত্রের মজুদ বাড়িয়েছে আরো কিছু দেশও। চলুন জেনে নেয়া যাক ভয়ংকর সব ক্ষেপণাস্ত্রের অধিকারী শীর্ষ ১০টি দেশ ও তাদের ক্ষেপণাস্ত্রের নামগুলো-

রাশিয়া

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে সবচেয়ে এগিয়ে রয়েছে রাশিয়া। পৃথিবীর সবচেয়ে দূরপাল্লার ক্ষেপণাস্ত্র আর-৩৬এম রয়েছে রাশিয়ারই হাতে। এর পাল্লা ১৬ হাজার কি.মি। এছাড়া ১০ হাজার ৫০০ কি.মি পাল্লার ভয়ংকর আরএস-২৪ ক্ষেপণাস্ত্রও রাশিয়ার অন্যতম শক্তির প্রতীক।

যুক্তরাষ্ট্র

দ্বিতীয় স্থানে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ পাল্লার ক্ষেপণাস্ত্র ইউজিএম-১৩৩ ট্রাইডেন্ট২। এই ক্ষেপণাস্ত্র ১১ হাজার ৫০০ কি.মি দূরে আঘাত হানতে পারে। চীনের দীর্ঘতম ক্ষেপণাস্ত্রের চেয়ে পাল্লা কম হলেও, মার্কিন অস্ত্রাগারে মজুত বিভিন্ন ধরনের ক্ষেপণাস্ত্র আমেরিকাকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তির স্বীকৃতি দিয়েছে।

চীন

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে চীন পৃথিবীতে তৃতীয় স্থানে। চীনা ক্ষেপণাস্ত্র ডংফেং-৫এ-এর পাল্লা ১৩ হাজার কিলোমিটার।

ফ্রান্স

ফ্রান্স চতুর্থ বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি। ফরাসি ক্ষেপণাস্ত্র এম-৫১, দশ হাজার কি.মি দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে এটি।

ব্রিটেন

ব্রিটেনকে বিশ্বের পঞ্চম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি বলে মনে করা হয়। তবে ব্রিটেনের নিজস্ব ক্ষেপণাস্ত্র সে ভাবে উল্লেখযোগ্য নয়। বিভিন্ন ভয়ংকর মার্কিন ক্ষেপণাস্ত্র ব্রিটেনের অস্ত্রাগারে রয়েছে।

ভারত

ভারত বিশ্বের ষষ্ঠ বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি। ভারতের দীর্ঘতম পাল্লার ক্ষেপণাস্ত্র প্রায় ৬ হাজার কি.মি দূরে আঘাত হানতে পারে।

ইসরায়েল

বিশ্বের সপ্তম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি হল ইসরায়েল। ইসরায়েলি ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা ১ হাজার ৮০০ কি.মি। তবে ক্রুজ এবং ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের বিশাল সম্ভার এবং তাদের নিখুঁত লক্ষ্যভেদের ক্ষমতা ইসরায়েলকে অন্যদের চেয়ে এগিয়ে দিয়েছে।

পাকিস্তান

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে অষ্টম স্থানে পাকিস্তান। পাকিস্তানের ঘাউরি-২ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার ৩০০ কি.মি। ২০১৫ থেকে ১১ ডিসেম্বর পাকিস্তান সফলভাবে ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য মাঝারি পাল্লার শাহিন-৩ ক্ষেপণাস্ত্রের পরীক্ষা শেষ করেছে। ব্যালিস্টিক এ ক্ষেপণাস্ত্রের পাল্লা হচ্ছে ২ হাজার ৭৫০ কি.মি।

ইরান

পৃথিবীর নবম বৃহত্তম ক্ষেপণাস্ত্র শক্তি এখন ইরান। সে দেশের শেহবাব-৩ ক্ষেপণাস্ত্রের পাল্লা ২ হাজার কি.মি।

উত্তর কোরিয়া

ক্ষেপণাস্ত্র প্রযুক্তিতে বিশ্বে দশম স্থানে রয়েছে উত্তর কোরিয়া। তাদের টপে-ডং ক্ষেপণাস্ত্রের পাল্লা ৬ হাজার ৭০০ কি.মি।

এই তালিকাটি তৈরি করা হয়েছে মূলত, ক্ষেপণাস্ত্রের সাহায্যে কত দূরে আঘাত হানতে সক্ষম একটি দেশ, সে দেশের ক্ষেপণাস্ত্রের সর্বোচ্চ পাল্লা কত, অস্ত্রাগারে কত রকমের এবং কত সংখ্যায় রয়েছে ক্ষেপণাস্ত্র, সেগুলো কতটা নির্ভুল লক্ষ্যে আঘাত হানে; এই সব নানা বিষয় বিচার করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর