ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ৬ ফল

হাওর বার্তা ডেস্কঃ ত্বকের সৌন্দর্য ধরে রাখতে কত যত্নই না করা হয়। যত্নের পাশাপাশি পুষ্টিকর খাবার গ্রহণের দিকেও মনোযোগ ‍দিতে হবে। রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে, ত্বক এবং চুলের স্বাস্থ্যের উন্নতির জন্য ভিটামিন ‘সি’ বেশ। ত্বকের স্বাস্থ্যের উন্নতি ঘটায় এমন ভিটামিন ‘সি’ সমৃদ্ধ ৬ ফল তুলে ধরা হলো-

১. আমলকী: এতে থাকা পলিফেনলস উপাদান রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে চমৎকার কাজ করে। ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে এবং চুল বৃদ্ধিতে আমলকীর ভূমিকার কথা সবাই জানে। আমলকীর জুস বা এর মোরব্বা বানিয়ে নিয়মিত খেতে পারেন।

২. ক্যাপসিকাম: রান্নায় বহুল ব্যবহৃত হয় এই ফল।  সবজি, পাস্তা, ফ্রাইড রাইস, স্যান্ডউইচসহ নানা খাবার তৈরিতে এই সবজি ব্যবহার করা যায়।

৩. কমলা: ভিটামিন সি এর ভালো উৎস। প্রতিদিন এক গ্লাস জুস পান করবেন বা সালাদ, ডেজার্ট অথবা সকালের নাশতার সিরিয়ালের সঙ্গে মিশিয়ে খেতে পারেন।

৪. পেয়ারা: বর্ষা আর শীতের মাঝামাঝি সময়েই সাধারণ বাজারে পেয়ারায় ভরে যায়।  যদিও বর্তমানে সারা বছরই পাওয়া যায় এই মৌসুমি ফল। পুষ্টিসমৃদ্ধ এই ফল রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়ক। দৈনন্দিন খাদ্যতালিকায় পেয়ারা রাখতে পারেন।

৫. পেঁপে: সারা বছরই পাওয়া যায় এই সুপার ফুড খ্যাত পুষ্টিকর এই ফল। পাকা পেঁপে স্বাস্থ্য ও ত্বকের সৌন্দর্য ঠিক রাখতে সহায়ক।

৬. লেবু: ভিটামিন সি এর চাহিদা পূরণের জন্য স্বাস্থ্য বিশেষজ্ঞরা প্রতিদিন লেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন।  সবচেয়ে ভালো উপায় হচ্ছে প্রতিদিন লেবু পানি পান করতে পারেন। সালাদ, স্ন্যাকস এবং খাবারে লেবুর রস মিশিয়ে খেতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর