,

38

কোরবানি ঈদে গরু-ছাগলের ভুঁড়ি পরিষ্কারের সহজ পদ্ধতি

হাওর বার্তা ডেস্কঃ চলে এসেছে কোরবানির ঈদ। ঈদের দিন বেশিরভাগ মানুষ ব্যস্ত থাকবেন কোরবানি নিয়ে। তবে ঈদের দিন গরু বা ছাগলের ভুঁড়ি নিয়ে অনেকে বিপাকে পড়েন। এটি পরিষ্কার করতে বেশ বেগ পেতে হয় অনেককে। তবে জানা থাকলে এই কাজটি অত্যন্ত সহজে এবং দ্রুত করতে পারেন।

ভুঁড়ি পরিষ্কার করার প্রধানত দুইটি পদ্ধতি রয়েছে। একটি খাবার চুন দিয়ে এবং অপরটি গরম পানি দিয়ে। চলুন পদ্ধতি দুটি জেনে নিই-

প্রথম পদ্ধতি:

উপকরণ: চুন, হলুদ গুঁড়া, ধারালো ছুরি, বড় বালতি বা গামলা, বড় হাড়ি

প্রক্রিয়া: প্রথমেই ধারালো ছুরি দিয়ে ভুঁড়িটা দুইভাগ করে এর ভেতরের সব ময়লা বের করে নিতে হবে। এরপর গরম পানি দিয়ে ভুঁড়ির ভেতরটা ভালো করে ধুতে হবে। ভুঁড়িটাকে বড় বড় টুকরো করে কেটে নিতে হবে।

বালতিতে শুকনো চুন পরিমাণমতো পানি দিয়ে টুকরো করা ভুঁড়িগুলোকে ৪০/৪৫মিনিট ভিজিয়ে রাখতে হবে।এমনভাবে ভেজাতে হবে যেন চুনের পানিতে ভুঁড়িগুলো ডুবে থাকে।

এরপর ভুঁড়ির টুকরাগুলো চুন মিশ্রিত পানি থেকে তুলে ছুরি বা চামচ দিয়ে ভালোভাবে চেঁছে নিতে হবে। এতে করে খুব সহজেই ভুঁড়ি থেকে কালো অংশটুকু উঠে ভুঁড়ি সাদা হয়ে যাবে। যদি ময়লাগুলো না যায়, তাহলে আরও ১০/১৫ মিনিট চুনের পানিতে ডুবিয়ে রাখলেই সহজে ময়লাগুলো তুলে ফেলা যাবে।

এবার একটা বড় পাতিলে পানি ফুটিয়ে এতে এক চা চামচ হলুদ গুঁড়া মিশিয়ে টুকরো করা ভুঁড়িগুলোকে ১০/১৫ মিনিট সেদ্ধ করতে হবে। এতে করে ভুঁড়িতে থাকা দুর্গন্ধ অনেকটাই কেটে যাবে। সেদ্ধ করা ভুঁড়ির টুকরাগুলো গরম থাকতে থাকতেই আবারও ছুরি বা চামচ দিয়ে চেঁছে নিতে হবে। গরম অবস্থায় চাঁছলে ভুঁড়ির পেছনে লেগে থাকা চর্বি আর পর্দাগুলো অনায়াসেই উঠে যাবে।

পরিষ্কার করা ভুঁড়িগুলোকে ঠান্ডা হওয়ার পর ছোট ছোট টুকরো করে রান্নার উপযোগী বানিয়ে প্যাকেটে ভরে ফ্রিজে সংরক্ষণ করে রেখে দিলে ৩/৪ মাস পর্যন্ত খাওয়া যাবে।

দ্বিতীয় পদ্ধতি:

বড় পাতিলে পানি ফুটাতে হবে। তারপর একটি ভুঁড়িকে চার-পাঁচ খণ্ড করে একটি পাত্রে রাখতে হবে। তারপর তার মধ্যে ফুটন্ত পানি ঢেলে দিতে হবে। বা প্রয়োজনে গরম পানির পাতিলে ভুঁড়ির টুকরাগুলো দিয়ে কিছুক্ষণ জ্বাল দিন।

তারপর একটি সমান পাত্রে ভুঁড়ির টুকরা রেখে একটি চামচ দিয়ে চাপ দিয়ে ধরে অপর একটি চামচ দিয়ে চেঁছে ফেলুন। একেবারে কম সময়েই এই পদ্ধতিতে ভুঁড়ির ময়লা দূর হয়ে সাদা হয়ে যাবে। এরপর এটি গরম পানি দিয়ে সিদ্ধ করে আবার পরিষ্কার করে নিন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর