,

35

মাংসের শাহী রেজালা

হাওর বার্তা ডেস্কঃ চলে এসেছে কোরবানির ঈদ। কোরবানির ঈদের খাবার মানেই হলো মাংসের নানান পদ। ঈদে পর্যাপ্ত মাংস থাকার কারণে অনেক ধরনের রান্না নিজেই ঘরে করতে পারেন। অনেকে রেসিপি না জানার কারনে ইচ্ছা থাকলেও পছন্দের পদ রান্না করতে পারেন না। একটি জনপ্রিয় ও সহজ মাংসের পদ হলো শাহী রেজালা। ঝামেলা এড়িয়ে সহজেই বাড়িতে রান্না করা যায় এই পদ। চলুন জেনে নিই রেসিপি-

উপকরণ: মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, আদা বাটা, রসুন বাটা, হলুদ জিরা, ধনিয়া, লবণ, কেওড়া জল, কিশমিশ, আলু বুখারা, টক দই, বাদাম বাটা, চিনি, কাঁচা মরিচ বাটা বা পেস্ট, জয়ফল/ জয়ত্রী/ পুস্তদানা, গরম মসলা (এলাচি/ দারুচিনি), তেজপাতা, তেল।

প্রণালি: মাংস ভালো করে ধুয়ে নিন। সব উপকরন পরিমাণ মত নিয়ে দই আর অল্প পানি দিয়ে এক সঙ্গে মিশিয়ে ঘণ্টা খানেক মেরিনেট করে রেখে দিন। এরপর মাংসে তেল, কাঁচামরিচ পেস্ট, পেঁয়াজ, আদা, রসুন, হলুদ, জিরা, ধনিয়া, লবণ, বাদাম বাটা, চিনি, জয়ফল,জয়ত্রী,পুস্তদানা বাটা, তেজপাতা, গরম মসলা দিয়ে ভালো করে মিশিয়ে নিন।

মেশানো হয়ে গেলে মাংসের মিশ্রণটি চুলায় বসিয়ে দিন। অল্প আঁচে গরম হতে থাকবে এবং মাংস সিদ্ধ হচ্ছে কিনা কিছুক্ষণ পর পর দেখে নিন। মাংস সেদ্ধ হয়ে আসলে কেওড়া জল, কিশমিশ ও আলুবোখারা দিয়ে দিন।

এরপর ঢাকনা দিয়ে হালকা আঁচে আরও কিছু সময় জ্বাল দিন। অল্প কিছু সময়ের মধ্যেই হয়ে যাবে মজাদার গরুর মাংসের শাহী রেজালা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর