,

1

দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা আলোর পথে ৯ বছর ৪৬৬৪১ রোগীর সেবা, ৫৭১৬ জন রোগীর চোখের অপারেশন সম্পন্ন

হাওর বার্তা ডেস্কঃ দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা জুলাই ২০১১ থেকে জুন ২০২০ আলোর পথে ৯ বছর ৪৬৬৪১ জন রোগীর সেবা , ৫৭১৬ জন রোগীর অপারেশন সম্পন্ন । 13
বিনামূল্যে চক্ষুশিবির ও লেন্স সহ ছানি অপারেশনঃ এই পর্যন্ত মোট ৮২ টি চক্ষুশিবির সম্পর্ন হয়েছে। সর্বমোট ৪২১৭০ জন রোগী দেখা হয়, ৫৫৩৪ জন ছানি ও ১৮২ টি নালি অপারেশন করা হয়। ফেব্রুয়ারি ২০১৯ হতে ১৬০০ জন ছানি রোগীর অপারেশনের আর্থিক সহায়তা করেন ডাচ্ বাংলা ব্যাংক লিঃ এবং এটা চলমান আছে।
11
আনোয়ার হোসেন ফ্রি-ফ্রাইডে চক্ষু বহি বিভাগঃ ৬(২০১৪-২০২০)বছরে প্রতি শুক্রবার সকাল ৯ টা থেকে ১২ টা ( করোনা কালীন সময়ে ১১-১২ টা )পর্যন্ত বিনামূল্যে চক্ষু সেবা প্রধান করা হয়। চিকিৎসা সেবা দেয়া হয় সর্বমোট ৪৫২১ জন রোগী।
9
চক্ষু বিষয়ক সচেতনতা মূলক সেমিনারঃ ২৪ টি চক্ষু বিষয়ক সচেতনতা মূলক সেমিনারের মাধ্যমে ৫২৯০ জন মানুষ উপস্থিত থেকে নিজে এবং পরিবার সহ উপকৃত হয়েছেন।
7
বিনামূল্যে গ্লোকোমা স্ক্রিনিং কার্যক্রমঃ ১৬ টি স্থানে ,৪৬ দিনে , ৩৩১৬ জনের পরিক্ষা করা হয়, গ্লোকোমা নির্নয় হয় ৮০ জন, সন্দেহ করা হয় ১৮৭ জনের।
5
স্কুল সাইট টেষ্টিং এবং চশমা বিতরনঃ ঢাকা শহরে বিভিন্ন স্কুলে এ পর্যন্ত ১১ টি স্কুলে জন ছাএ/ছাএীর চক্ষু পরিক্ষা করা হয় মোট ২১৪২ জন,
3
তার মধ্যে ১১২১ জনের চশমা জনিত কারন জানা যায়।
লেখকঃ ডা. শাহীন রেজা চৌধুরী প্রতিষ্টাতা ও নির্বাহী পরিচালক দৃষ্টি উন্নয়ন সংস্থা (ডাস) ঢাকা।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর