,

abd-hamid-613x330

আদালত মানুষের শেষ ভরসা : রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ বলেছেন, মানুষের শেষ ভরসা হচ্ছে আদালত। তাই নির্দিষ্ট সময়ের মধ্যে মামলা-মোকাদ্দমার যুক্তি-তর্ক সম্পন্ন করা উচিৎ।

আজ শনিবার সকালে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে জাতীয় বিচার বিভাগীয় সম্মেমন ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বরেন। রাষ্ট্রপতি বলেন, জনগণের প্রত্যাশা বিচার বিভাগের কাছে বেশি। তাই বিচার কাজের মাধ্যেমে বিচারকগণকে জনগণের সে প্রত্যাশা সমুন্নত রাখতে হবে। বাংলাদেশ সুপ্রিম কোর্ট এ অনুষ্ঠানের আয়োজন করে। সভাপতিত্ব করেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, আইনমন্ত্রী আনিসুল হক, তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।

রাষ্ট্রপতি বলেন, ন্যায় বিচার প্রাপ্তি মানুষের মৌলিক অধিকার। কিন্তু নানা কারণে আমাদের জনগন সে মৌলিক অধিকার থেকে বঞ্চিত হয়ে থাকে। বিচার বিভাগকে শাসন বিভাগের অপরিহার্য কাঠামো উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, বিচারকার্যের মাধ্যমে বিচার বিভাগ গণতন্ত্রকে এগিয়ে নিচ্ছে। দেশে আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। তিনি বলেন, বিচারগণ জাতির বিবেক। সংবিধানের প্রতি দায়বদ্ধ থেকে তারা তাদের অর্পিত দায়িত্ব পালন করে থাকেন। তাই দায়িত্ব পালনে তাদের নিরপেক্ষ হতে হবে।

রাষ্ট্রপতি বলেন, বিচার বিভাগের দুটি গুরুত্বপূর্ণ সমস্যা হচ্ছে.. বিলম্বে বিচার ও মামলা জট। আমাদের এসব সমস্যার সমাধান করতে হবে। জাস্টিস ডিলেট, জাস্টিস ডিনাইড -আমরা চাই না এ নীতি বাক্য আমাদের বিচার ব্যবস্থায় প্রচলিত থাকুক। অর্থনৈক উন্নয়ন ও বিনিয়োগ আকর্ষণে শক্তিশালী বিচার ব্যবস্থা ভূমিকা রাখে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর