কৃষি ব্যাংককে সতর্ক করলো সংসদীয় কমিটি

ঋণ দেওয়ার সময় কৃষি ব্যাংককে আরও সর্তক হওয়ার পরামর্শ সংসদীয় কমিটির। অভিযোগ রয়েছে, অনেকে নামমাত্র কাগজপত্র দেখিয়ে অস্থিত্বহীন প্রকল্পের নামে ঋণ নিয়েছে। এতে রাষ্ট্রায়ত্ব এই ব্যাংকের অসাধু কর্মকর্তাদের হাত রয়েছে বলে সংসদীয় কমিটিতে অভিযোগ আনা হয়।

রোববার (২৪ মে) দুপুরে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে এনিয়ে ক্ষোভ প্রকাশ করা হয়।

বৈঠকে ব্যাংকটির কর্মকর্তাদের সতর্ক করা হয়। একই সঙ্গে ঋণ দেওয়ার বিষয়ে সংশ্লিস্টদের আরও সতর্কতা অবলম্বনের নির্দেশ দেওয়া হয়েছে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বৈঠকে অর্থ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি ব্যাংকের সার্বিক কার্যক্রম, অডিট এবং আর্থিক বিষয়াদি সমন্বয় সস্পর্কে আলোচনা হয়। এসময় কমিটির সদস্যদের প্রশ্নের জবাবে ব্যাংক যেসব খাতে ঋণ প্রদান করে সেগুলো বিস্তারিতভাবে তুলে ধরা হয়।

কমিটি ভবিষ্যতে কোনো ভুয়া ব্যক্তি যেন ঋণ গ্রহণ করতে না পারে সে বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করতে সুপারিশ করে। এছাড়া বৈঠকে ব্যাংকের যেসব অডিট আপত্তি রয়েছে সেগুলো দ্রুত নিষ্পত্তি করতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণেরও সুপারিশ করে কমিটি।

কমিটির সভাপতি শওকত আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন- কমিটির সদস্য মোহাম্মদ সুবিদ আলী ভূঁইয়া, আব্দুর রউফ এবং অ্যাডভোকেট নাভানা আক্তার।

এছাড়া বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবসহ এবং মন্ত্রণালয় ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর