অবাক কাণ্ড : বলে থুতু লাগিয়ে আম্পায়ারের কাছে ছুটে গেলেন বোলার

হাওর বার্তা ডেস্কঃ কয়লা ধুলে ময়লা যায় না, অভ্যাস যায় না মলে (মরলে)’- ক্রিকেট মাঠে বিশেষ করে টেস্ট ফরম্যাটে বোলারদের অভ্যাসই হলো উজ্জ্বলতা হারানো বলে লালা বা থুতু ব্যবহার করে সেটির উজ্জ্বলতা ধরে রাখা। এটিকে অভ্যাস বললে ভুল হবে, পেসারদের সুইং পাওয়ার ক্ষেত্রেও এটি একটি বড় নিয়ামক।

করোনাভাইরাসের সতর্কতার কারণে এখন নিয়ম করে বাতিল করা হয়েছে ক্রিকেট বলে লালা বা থুতুর ব্যবহার। কিন্তু নিয়ম করলেই কি আর অভ্যাস ভোলানো যায়? দীর্ঘদিনের অভ্যাস ভুলতে পারেননি ইংলিশ অফস্পিনার ডম বেস, যার ফলে ক্রিকেট মাঠে বিরল এক কাণ্ডই ঘটলো।

তবে থুতু লাগিয়ে সঙ্গে সঙ্গে নিজের ভুল বুঝতে পারেন ডম বেস এবং তার দলের বাকিরা। ফলে সঙ্গে সঙ্গে ছুটে যান আম্পায়ারদের কাছে এবং জানান ভুলবশত থুতু লাগিয়ে ফেলেছেন বলে। নিয়মানুযায়ী নিজেদের পকেটে থাকা স্যানিটাইজড ওয়াইপ দিয়ে বলটি মুছে জীবাণুমুক্ত করে দেন আম্পায়াররা।

পরে শুরু হয় ৪১তম ওভারের খেলা। তবে বেসের ভুলের শাস্তিও পেতে হয়েছে ইংলিশ দলকে। আম্পায়াররা ইংল্যান্ডকে দিয়েছে প্রথম সতর্কতা। ম্যাচে আবার যদি তাদের কোন খেলোয়াড় বলে থুতু লাগায়, তাহলে প্রতিপক্ষ অর্থাৎ ওয়েস্ট ইন্ডিজকে দেয়া পাঁচটি পেনাল্টি রান।

এদিকে চতুর্থ দিনের শেষ বিকেলে স্টুয়ার্ট ব্রডের কারিশমায় জমে উঠেছে ওল্ড ট্র্যাফোর্ড টেস্ট। দারুণ শুরুর পরেও ওয়েস্ট ইন্ডিজ অলআউট হয়েছে ২৮৭ রানে, ইংল্যান্ড পেয়েছে ১৮২ রানের লিড। দিন শেষে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সংগ্রহ ২ উইকেটে ৩৭ রান, লিড বেড়ে দাঁড়িয়েছে ২১৯ রান। ফলে শেষদিন এক রোমাঞ্চই অপেক্ষা করছে ম্যাচটিতে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর