কৃষিতে অধিক ভর্তুকি পেতে চায় কৃষকরা

বাংলাদেশের ভূমিহীন কৃষকরা কৃষিখাতে সরকারি ভর্তুকি আরো বেশি পেতে চায় বলে মন্তব্য করেছেন গবেষণাভিত্তিক উন্নয়ন প্রতিষ্ঠান ইনসিডিনের নির্বাহী পরিচালক এ কে এম মাসুদ আলী।আজ রোববার রাজধানীর ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)-তে ‘নতুন বছরে ভূমিহীন কৃষকের প্রত্যাশা’ শীর্ষক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

ইনসিডিন পরিচালিত এক জরিপের উদাহরণ টেনে মাসুদ আলী বলেন, দেশের ভূমিহীন কৃষকরা সরকারি ক্রয়ের আওতায় কৃষিপণ্য ক্রয়, বিশেষ বাজার তৈরি ও কৃষি বীমার মতো বিষয়গুলোতে সরাসরি সরকারের হস্তক্ষেপ ও উদ্যোগ কামনা করেন। খাস জমিতে ভূমিহীন তাদের সমান অধিকার নিশ্চিত করতে চান নারী কৃষকরা।

কৃষিতে দেশ স্বয়ংসম্পূর্ণ হওয়া এবং দেশের প্রবৃদ্ধির হার ৬.৫ শতাংশ অব্যাহত থাকায় সরকারকে ধন্যবাদ জানান ইনসিডিনের এমডি মাসুদ। তিনি বলেন, দেশের মানুষের আয় বৃদ্ধি পেলেও কৃষকদের ক্ষেত্রে এই বাড়ার গতি খুবই শ্লথ। এমনকি গ্রামীণ ও শহরের জনগোষ্ঠীর আয় বৈষম্য এখনও কমানো যায়নি।

২০১৬ সালে কৃষকদের জন্য বিভিন্ন দাবিও উত্থাপন করা হয় সংবাদ সম্মেলনে। নতুন বছরে কৃষকদের জন্য কৃষি আদালত, কৃষি ও শস্য বীমা, কৃষি রেল ব্যবস্থা, খাস জমিতে ভূমিহীন কৃষকের অধিকার প্রতিষ্ঠা এবং কৃষিতে নারীর স্বার্থরক্ষার বিষয়গুলো সামনে নিয়ে আসা হয়।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর