দহগ্রামে তিস্তার তাণ্ডব

হাওর বার্তা ডেস্কঃ সোমবারও লালমনিরহাটে তিস্তা ও ধরলার পানি বিপৎসীমার ওপরে ওঠানামা করেছে। আর গত রবিবার দিবাগত রাতে তিস্তা ব্যারাজ পয়েন্টে নদীটির পানি বিপৎসীমার ৫৫ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হয়ে নদীতীরবর্তী বিস্তীর্ণ এলাকা প্লাবিত করেছে। ওই দিন রাতে ব্যারাজ এলাকায় সর্বোচ্চ সতর্কতা জারি করে পানি উন্নয়ন বোর্ড। সেখানকার বাসিন্দাদের নিরাপদ দূরত্বে সরে যেতে মাইকিং করে পানি উন্নয়ন বোর্ড। এদিকে এই পানিবৃদ্দির ফলে জেলার পাটগ্রাম, হাতীবান্ধা, আদিতমারী ও সদর উপজেলার নদীতীরবর্তী ১৪টি ইউনিয়নের ২১ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে বলে সরকারি হিসাবে বলা হয়েছে।

এদিকে গত সোমবার রাতে আলোচিত ছিটমহল দহগ্রাম-আঙ্গরপোতার নদীতীবর্তী কয়েকটি এলাকায় তাণ্ডব চালিয়েছে তিস্তার ঢল। ভারত থেকে আসা নদীটি ওই এলাকা দিয়েই দেশে প্রবেশ করেছে। ফলে তিস্তার পানির প্রথম ধাক্কা সহ্য করতে হয় দহগ্রামকে। তবে সেখানে রবিবার যেন তাণ্ডব চালিয়েছে তিস্তার ঢল। রবিবার (১২ জুলাই) বিকেলে বন্যাকবলিত এলাকা ঘুরে দেখা গেছে, দহগ্রাম ইউনিয়নের ১, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের তিস্তা চরাঞ্চলসহ সর্দারপাড়া, মুন্সিপাড়া, ক্লিনিক পাড়া, চরপাড়া, কাতিপাড়া, সৈয়দপাড়া এলাকায় বন্যা চরম আকার ধারণ করেছে। সোমবার সকাল থেকে পানি কমতে শুরু করেছে।

জানা গেছে, এখানকার প্রায় ছয় শতাধিক পরিবারের কয়েক হাজার মানুষ মানবেতর জীবনযাপন করছেন। পানি বন্দি হয়ে নদীতীরবর্তী ৬টি গ্রামের শিশু, বৃদ্ধ ও গৃহপালিত পশু নিয়ে অনাহারে-অর্থাহারে দিন কাটাচ্ছেন। বন্যার পানিতে তলিয়ে গেছে আমন ধান ও সবজি ক্ষেত। গো-খাদ্যের সংকট দেখা দিয়েছে। ভেঙে পড়েছে স্যানিটেশন ব্যবস্থা। পানির তোড়ে ওই এলাকার অর্ধশত আধাপাকা বাড়িঘর ও পাঁচটি রাস্তা লণ্ডভণ্ড হয়ে গেছে। বিদ্যুতের খূঁটি উপড়ে সর্দার পাড়া এলাকা হয়ে পড়েছে বিদ্যুৎহীন। শুধু দহগ্রাম ইউনিয়নেই ঢলের আসা বালুতে ঢেকে গেছে ৩৫ হেক্টর জমির রোপা আমন।

পাটগ্রাম উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মশিউর রহমান বলেন, পানিবন্দি এলাকা সরেজমিনে পরিদর্শন করেছি। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। এদিকে হাতীবান্ধা উপজেলার তিস্তাতীরবর্তী অঞ্চলে নতুন করে পানি ঢুকে পড়েছে। কয়েকটি এলাকার রাস্তার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। আদিতমারী উপজেলার মহিষখোচা ইউনিয়নের একটি বাঁধ রক্ষায় জিওব্যাগ স্থাপন করা হচ্ছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর