ফেসবুকের বিকল্প ‘এলিমেন্টস’ অ্যাপ চালু ভারতে

হাওর বার্তা ডেস্কঃ লাদাখে গালওয়ান উপত্যকায় যুদ্ধ যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার পর টিকটকসহ ৫৯টি চীনা অ্যাপ নিষিদ্ধ করে ভারত। এরপর দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আত্মনির্ভরশীল হতে এসব বিদেশি অ্যাপের বিকল্প বের করার কথা বলেন। বিভিন্ন সফটওয়্যার কোম্পানিকে নতুন নতুন অ্যাপ বানানোর আহ্বানও জানান। এবার সেদিকেই একধাপ এগোল ভারত। ‘এলিমেন্টস’ নামে একটি অ্যাপের উদ্বোধন করা হয়েছে দেশটিতে, যা ফেসবুক-ইনস্টাগ্রামকে টেক্কা দেবে।

রোববার এক ভার্চুয়াল সভায় দেশটির উপ-রাষ্ট্রপতি ভেংকাইয়া নাইডু এই দেশীয় অ্যাপের উদ্বোধন করেন।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিনিদের খবরে বলা হয়েছে, এটিই ভারতের প্রথম সম্পূর্ণ দেশীয় ‘সোশ্যাল মিডিয়া সুপার অ্যাপ’। এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার মিলে এই অ্যাপটি তৈরি করেছেন। তাদের প্রশংসায় ভরিয়ে দিয়ে এদিন নায়ডু বলেন, ‘অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, এক হাজারেরও বেশি ইঞ্জিনিয়ার, যারা কি না আবার শ্রী শ্রী রবিশংকর আর্ট অব লিভিং ফাউন্ডেশনের ভলেন্টিয়ারও, তারাই খাঁটি দেশি অ্যাপটি তৈরি করেছেন। এর নাম এলিমেন্টস। মোট আটটি ভারতীয় ভাষায় অ্যাপটি ব্যবহার করা যাবে।’

গুগল প্লে স্টোর এব অ্যাপেল স্টোর থেকে লাউনলোড করে নিতে হবে। ইতিমধ্যেই এক লাখের বেশি মানুষ অ্যাপটি লাউনলোড করেছেন।

এই অ্যাপের মাধ্যমেও ফেসবুকের মতোই বন্ধু-পরিবার-পরিজনদের সঙ্গে যোগাযোগ রাখা যাবে। নানা আকর্ষণীয় ফিচারও আছে। ক্যামেরায় থাকছে ইন-বিল্ড ফিল্টার ও অগমেন্টেড রিয়ালিটি ফিগার। চ্যাটিংও থাকছে। মিলবে খবরের সমস্ত আপডেট। ইউজারদের তথ্য যেন সুরক্ষিত থাকে সেজন্য বিশেষ নজর দেয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর