বাঘায় ২০ টাকা কেজি আম

হাওর বার্তা ডেস্কঃ রাজশাহীর বাঘায় গাছপাকা লক্ষণভোগ (লকনা) আম প্রতি কেজি ২০ টাকা দরে পাওয়া যাচ্ছে। শনিবার উপজেলার বিভিন্ন আড়তে এই আম কেনাবেচা হতে দেখা গেছে।

বাগান মালিকরা পাকা আম গাছ থেকে নামিয়ে প্রতিদিন উপজেলার বিভিন্ন আড়তে বিক্রি করছেন।

এদিকে ফেরি ব্যবসায়ীরা বাড়ি বাড়ি ঘুরে আরও কম দামে ক্রয় করে ২-৩ টাকা লাভে আড়তে বিক্রি করছে।

উপজেলার গোচর গ্রামের আম ব্যবসায়ী মন্টু হোসেন বলেন, আমার বাগানের প্রতিটি গাছে এখনও অনেক আম আছে। বাগানের কিছু আম বিক্রি করা হয়েছে, আরও বেশ কিছু আম রয়েছে। প্রতিদিন সকালে পাকা আম গাছ থেকে নামিয়ে আড়তে বিক্রি করি।

আবার কখনও বাড়িতে রাখি, এই আম ফড়িয়ারা বাড়িতে এসে নিয়ে যায়। রুস্তমপুর খেড়ুর মোড়ের ফড়িয়া ব্যবসায়ী ইসলাম হোসেন বলেন, আমি ১০-১২ বছর ধরে এই ব্যবসা করে আসছি। আমি খুব গরিব মানুষ।

গ্রামে গ্রামে ঘুরে লক্ষণভোগ গাছ পাকা আম ক্রয় করে স্থানীয় আড়তে কেজিতে ২-৩ টাকা লাভে বিক্রি করি। সারাদিনে ১০০-১৫০ কেজি আম ঘুরে ঘুরে ক্রয় করতে পারি।

উপজেলার আড়ানী পৌরবাজারের আড়তদার মঞ্জুর রহমান বলেন, গাছ পাকা আম কিনে ঢাকায় চালান করি। এই আম ২০-২২ টাকা কেজি দরে বিক্রেতাদের কাছ থেকে ক্রয় করছি। এদিকে শনিবার স্থানীয় আড়তে কাঁচা আম লক্ষণভোগ ৭৫০-৮৫০ টাকা প্রতি মণ বিক্রি হচ্ছে।

ল্যাংড়া ও খেরসাপাত ৩২০০-৩৫০০ টাকা এবং আম্রপালি ২৫০০-২৮০০ টাকায় প্রতি মণ কেনাবেচা হতে দেখা গেছে। উপজেলা কৃষি কর্মকর্তা শফিউল্লাহ সুলতান বলেন, গাছে আম পাকলে বোঁটা নরম হয়।

এই আম বাজারে বিক্রি হচ্ছে। তবে লক্ষণভোগ আম ২০-২২ টাকা কেজিতে বিক্রি হতে দেখা গেছে। উপজেলায় ৮ হাজার ৩৬৮ হেক্টর জমিতে আম চাষ হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর