,

10

ধুন্দুলের স্বাস্থ্য উপকারিতা

হাওর বার্তা ডেস্কঃ সবুজ রঙের ধুন্দুল সবজির সঙ্গে কমবেশি আমরা সবাই পরিচিত। এই সবজি সারা বছরই পাওয়া যায়। রান্না বা ভাজি যাই বলুন এই সবজির তরকারি খুবই সুস্বাদু। এটি দেখতে অনেকটা ঝিঙের মতো। যা জুকিনি, কোর্জেট নামেও পরিচিত।

দক্ষিণ আমেরিকার জনপ্রিয় একটি খাদ্য ধুন্দল। বর্তমানে জাপান, চীন, রোমানিয়া, ইতালি, তুরস্ক, মিসর এবং আর্জেন্টিনার বাসিন্দারা চাষের মাধ্যমে এটির উৎপাদন করেন। ধুন্দুলে রয়েছে পানি, ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেট এবং বিটা ক্যারোটিন। আসুন জেনে নেই ধুন্দুলের স্বাস্থ্য উপকারিতা-

* হজম ক্ষমতা বাড়ায় ধুন্দুল। ফাইবার সমৃদ্ধ হওয়ায় পেটের নানাবিধ সমস্যা ও কোষ্ঠকাঠিন্য দূর করে ও পাশাপাশি অন্ত্রের স্বাস্থ্য ভালো রাখে।

* হার্ট ভালো রাখে এটি। ক্যালরির পরিমাণ অনেক কম এবং ফোলেট, পটাশিয়াম ও ম্যাগনেসিয়ামের পরিমাণ বেশি থাকায় হার্টের ভালো রাখে। এতে থাকা ফাইবার স্ট্রোকের ঝুঁকি কমায়।

* এই সবজিতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি এবং বিটা ক্যারোটিন। যা দৃষ্টিশক্তি ভালা রাখে।

* এতে স্টার্চ ও কার্বোহাইড্রেট কম থাকে এবং ফাইবার ও পানির পরিমাণ বেশি থাকে। তাই এটি স্বল্প ফ্যাটযুক্ত খাবার হিসেবে বিবেচিত হয়। অল্প সময়ের মধ্যেই শরীরের ওজনকে নিয়ন্ত্রণ আনে।

* এই সবজি ক্যান্সার প্রতিরোধ করে। এতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা-ক্যারোটিন এবং ভিটামিন সি। যা ক্যান্সারের জীবাণু থেকে শরীরকে রক্ষা করে এবং রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* এই সবজিতে থাকা লুটেইন এবং জেক্সানথিন নামক দুটি ক্যারোটিনয়েড হাড় এবং দাঁত শক্তিশালী করে। এছাড়াও এতে থাকা ভিটামিন কে, ম্যাগনেসিয়াম এবং ফোলেট হাড়ের বৃদ্ধিতে খুবই উপকারী।

* মাথার চুলের বৃদ্ধিতে সাহায্য করে। ধুন্দুলে থাকা ভিটামিন-বি ২, ভিটামিন-সি এবং জিঙ্ক মাথার চুলের বৃদ্ধিতে ও চুলের গোড়া শক্ত করে। এছাড়া শুষ্ক, রুক্ষ চুল ও খুশকি দূর করে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর