,

14

নখে উঁচুনিচুভাব দেখা দেয়ার কারণ জানেন কি

হাওর বার্তা ডেস্কঃ নখ আমাদের হাতের সৌন্দর্য বাড়িয়ে তোলে। এছাড়াও নানা কাজেই নখ ব্যবহৃত হয়। তবে একটু লক্ষ্য করলেই দেখবেন, আমাদের নখে প্রায়শ বিভিন্ন ধরণের পরিবর্তন দেখা দেয়। নখের রঙ পরিবর্তন হওয়া, নখ ভেঙে যাওয়া, নখের উপরের আবরণ শুষ্ক হয়ে যাওয়া, নখের কোনো অংশে উঁচুনিচু ভাব দেখা দেয়া ইত্যাদি সমস্যাগুলো হয়ে থাকে।

নখের এসব পরিবর্তনে তেমন কোনো ব্যথা থাকে না বলে এই সমস্যাগুলো নিয়ে তেমন কোনো চিন্তাও কেউ করেন না। তবে ইন্ডিয়ান ডার্মাটোলজি অনলাইন জার্নালের মতে, নখের সাধারণ এসব পরিবর্তন থেকেই রক্তস্বল্পতা, রিউমেটিক আর্থ্রাইটিস ও হৃদরোগের সমস্যার জানান পাওয়া যায়।

নখের অংশ এমন উঁচুনিচু হয়ে যাওয়ার পরিবর্তনটি খালি চোখে সাধারণত ধরা পড়ে না। নখের উপর আঙুল বোলালে পরিবর্তনটি ভালোভাবে বোঝা যায়। এমন উঁচুনিচু ভাব দেখা দেয়াকে বলা হচ্ছে বিয়ায়ুস লাইনস। সাধারণত এই পরিবর্তনটি কোনো রোগের লক্ষণ হিসেবে অথবা ভালো হয়ে যাওয়া রোগের অবশিষ্ট অবস্থা প্রকাশ করে থাকে।

নখে উঁচুনিচু হওয়ার পরিবর্তনটি অন্তত ২০ শতাংশ প্রাপ্তবয়স্কদের মাঝেই দেখা যায়। কিছু ক্ষেত্রে বয়স বৃদ্ধির লক্ষণ হিসেবে দেখা যায় এই সমস্যাটি। এমনটাই জানান ক্যালিফোর্নিয়ার বোর্ড সার্টিফায়েড ডার্মাটোলজিস্ট আইভি লি, এমডি।

মূলত আমাদের নখ গঠিত হয় কেরাটিনের সাহায্যে। চুল ও নখের উপরের স্তরে পাওয়া যায় এই কেরাটিন, যা এক ধরণের প্রোটিন। এর ফলে প্রায় একই কারণে চুল ও নখ শুষ্ক হয়ে ওঠে।

তবে নখের উঁচুনিচুভাব দেখা দেয়ার পেছনে মূলত নখের বৃদ্ধিজনিত সমস্যা থাকে বলে জানান আইভি। এছাড়া অনেক সময় চর্মরোগ জনিত সমস্যা থেকেও এই সমস্যাটি দেখা দেয়।

যদিও আইভি জানাচ্ছেন, নখের এই পরিবর্তন চর্মরোগের সঙ্গে সম্পর্কযুক্ত নয়। বরং শারীরিক অসুস্থতার লক্ষণ প্রকাশে, পূর্ববর্তী রোগের লক্ষণ এবং কিছু ক্ষেত্রে হরমোনাল পরিবর্তন প্রকাশ করা থাকে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর