যেসব জীবাণু থাকে স্মার্টফোনে

হাওর বার্তা ডেস্কঃ করোনা থেকে রেহাই পেতে বার বার হাত ধুচ্ছেন অনেকে। অনেকে আবার হ্যান্ড স্যানিটাইজারও ব্যবহার করছেন জীবাণুমুক্ত থাকতে। কিন্তু এরপরই তো আপনার দৈনন্দিন সঙ্গী স্মার্টফোনটি হাতে নিচ্ছেন। আপনি জানেন কি? আমাদের স্মার্টফোনে টয়লেট সিটের চেয়েও বেশি জীবাণু থাকে (ইনসুরেন্স২গো’র গবেষণার তথ্য)।

প্রশ্ন করতেই পারেন, কোন ধরনের জীবাণু থাকে ব্যবহৃত স্মার্টফোনে এবং সেগুলো কতটা ক্ষতিকর? ওয়েবসাইট আইফিক্সইট জানিয়েছে, স্মার্টফোনে দুই ধরনের জীবাণু থাকতে পারে; স্ট্রেপ্টোকোকাস ও সিডোমনেস।

স্ট্রেপ্টোকোকাস জীবাণু আমাদের চামড়ার সঙ্গে লেগে থাকলেও কোনো ক্ষতি হয় না। এদিকে কমবেশি সবার শরীরেই সিডোমনেস পাওয়া যায়। তবে অসুস্থ থাকলে এ জীবাণু ইনফেকশনের কারণ হয়ে উঠতে পারে। কিছু ক্ষেত্রে স্ট্রেপ্টোকোকাস ও সিডোমনেস বিপজ্জনক জীবাণুর সঙ্গেও লড়াই করে।

আপনি যদি জীবাণু সম্পর্কে খুবই উদ্বিগ্ন হন, তবে ‘আইসোপ্রপিল অ্যালকোহল’ ব্যবহার করতে পারেন। পাতিত পানি ও আইসোপ্রপিল অ্যালকোহলের একটি মিশ্রণ তৈরি করে নিতে পারেন। এরপর মাইক্রোফাইবার কাপড়ে স্প্রে করে, সেটি দিয়ে আপনার স্মার্টফোনটি মুছে ফেলুন। এক্ষেত্রে খুব দ্রুত স্মার্টফোনটি মুছতে হবে। যদি আপনার স্মার্টফোন পরিষ্কারের জন্য কোনো ধরনের তরল না চান, তবে ‘ইউভি-সি আলোক স্যানিটাইজার’ ব্যবহার করতে পারেন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর