,

4

জাপানের ফ্লু’র ওষুধে করোনা ভালো হচ্ছে: চীন

হাওর বার্তা ডেস্কঃ ইনফ্লুয়েঞ্জার জন্য ব্যবহৃত জাপানি ওষুধ প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফুজি ফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমার ওষুধ ‘ফেভিপিরাভির’ করোনা ভাইরাস নিরাময়ে কার্যকর বলে জানিয়েছে চীনের মেডিক্যাল কর্তৃপক্ষ। বুধবার (১৮ মার্চ) জাপানি গণমাধ্যম দ্য গার্ডিয়ান এ তথ্য জানিয়েছে।
এর আগে মঙ্গলবার (১৭ মার্চ) চীনের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের কর্মকর্তা ঝাং জিনমিন সাংবাদিকদের বলেন, ‘ফ্যাভিপিরাভির নামের জাপানি ওষুধ চীনের উহান এবং শেনজেনে ওষুধটি দেওয়া হয়েছিল এমন রোগীদের ভাইরাস পজিটিভ হওয়ার পরে চার দিনের মধ্যবর্তী সময়ে নেগেটিভ হয়েছিল। তাদের ওই ওষুধ প্রয়োগ করার পর বেশ ইতিবাচক ফলাফল পাওয়া গেছে।
ঝ্যাঙ জিনমিন আরও বলেন, ‘জাপানের ওই ওষুধটি খুবই নিরাপদ এবং করোনা ভাইরাস মোকাবেলা খুবই গুরত্বপূর্ণ। যা ইতোমধ্যে প্রমাণিত হয়েছে।
জাপানে তৈরি ওষুধ অ্যাভিগন বা ফেভিপিরাভির সচরাচর ব্যবহার হয় আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায়। তবে চীনের গবেষকরা এই ওষুধ পরীক্ষামূলকভাবে ব্যবহার করেন।
দ্য গার্ডিয়ান ঝ্যাঙ জিনমিন বরাত দিয়ে জানায়, চীনে শেসঝন প্রদেশে যে করোনারোগীদের উপর ওষুধটি প্রয়োগ করা হয়েছিলো তার মাত্র চারদিনের মাথায় ভাইরাসমুক্ত হয়েছে। আর যাদের এই ওষুধ প্রয়োগ করা হয়নি তাদের সুস্থ হতে ১১ দিন। এছাড়াও করোনা রোগীদের ফুসফুসের অবস্থার ৯১% উন্নতি হয়েছে। অন্যদের ক্ষেত্রে উন্নতি হয়েছে ৬০%।
এদিকে, এ খবর প্রকাশের ওষুধটির দাম বেড়ে যায়। ‘ফ্যাভিপিরাভির’ ওষুধটির প্রস্তুতকারক প্রতিষ্ঠান ফুজি ফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যালের অর্থায়নে অ্যাভিগন নামক ওষুধটি ২০১৪ সালে উদ্ভাবন করা হয়। এরপর থেকে আরএনএ ভাইরাস সংক্রমণের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়।
তবে ওষুধের দাম বাড়ানোর ব্যাপারে ফুজি ফিল্মের অঙ্গ প্রতিষ্ঠান তয়োমা কেমিক্যালও এখন পর্যন্ত মুখ খোলেনি।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর