,

download

ভুটানের প্রধানমন্ত্রীর হ্যান্ড স্যানিটাইজার বিতরণ রাস্তায় রাস্তায়

হাওর বার্তা ডেস্কঃ ভুটানে এক ব্যক্তির দেহে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পরই আতঙ্ক ছড়িয়ে পড়েছে গোটা দেশটিতে। দেশটির রাজধানী থিম্পুতে প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজে একটি পিকআপভ্যানের ওপর দাঁড়িয়ে জনগণের মধ্যে জীবাণুনাশক হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছেন। খবর বিবিএসের।

ভুটানের প্রধানমন্ত্রীর কার্যালয়ের ভেরিফায়েড ফেসবুক পেজে শেয়ার করা ছবিতে দেখা যায়, ওই দিন তিনটি স্পটে জনপ্রতি ১০০ মিলিলিটার করে বিনামূল্যে জীবাণুনাশক বিতরণ করা হয়েছে।

এই কার্যক্রম অব্যাহত থাকবে বলেও এতে জানানো হয়। জীবাণুনাশক সংগ্রহ করতে কমলা রঙের পোশাক পরিহিত কর্মীদের কাছে পাত্র নিয়ে হাজির হওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

পাশাপাশি দেশের ধনী ব্যক্তিদেরও অসচ্ছল মানুষদের মাস্ক-জীবাণুনাশক দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানিয়েছে ভুটান সরকার।

মাস্ক-জীবাণুনাশক কিনতে ফার্মেসিগুলোতে হুমড়ি খেয়ে পড়ছে মানুষ। ইতিমধ্যে দেশটির রাজধানী থিম্পুর বেশিরভাগ ফার্মেসিতেই মাস্ক ও জীবাণুনাশকের ঘাটতি দেখা দিয়েছে। এই সংকট মোকাবেলায় শহরটির একাধিক স্থানে বিনামূল্যে জীবাণুনাশক বিতরণ করছে ভুটান সরকার।

গত শুক্রবার দেশটিতে ভারত থেকে যাওয়া এক মার্কিন পর্যটকের শরীরে প্রথমবারের মতো করোনাভাইরাস ধরা পড়ে। এর পর পরই আতঙ্কিত মানুষ থিম্পুর ফার্মেসিতে ভিড় করতে থাকেন।

মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই অনেক ফার্মেসি বা দোকানের মাস্ক ও জীবাণুনাশক ফুরিয়ে যায়। এ কারণে শনিবার শহরটিতে বিনামূল্যে জীবাণুনাশক বিতরণ করা হয়। আর এ কাজে যোগ দেন ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং নিজেই।

ভুটানের প্রধানমন্ত্রী বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজের ১৮তম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। সেখান থেকে তিনি এমবিবিএস পাস করেছেন।

২০১৮ সালে দেশটির জাতীয় নির্বাচনে ৪৭ আসনের মধ্যে ৩০টিতে জয়লাভ করে তার দল ডিএনটি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর