,

1

করোনায় প্রাদুর্ভাব ঠেকাতে দেশের সব হাসপাতালে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ করেছে সরকার

হাওর বার্তা ডেস্কঃ করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশের সব হাসপাতালে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ করেছে সরকার। শনিবার থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত এটি বহাল থাকবে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক ডা. আমীনুল হাসান (হাসপাতাল ও ক্লিনিক) বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রতিদিন হাসপাতালে রোগী দেখতে হাজার হাজার দর্শনার্থী আসেন। তাদের মধ্যে কেউ করোনাভাইরাসে আক্রান্ত হলে তার মাধ্যমে গোটা হাসপাতালের রোগীরা সংক্রমিত হতে পারে।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।

শনিবার পর্যন্ত নভেল করোনাভাইরাসসৃষ্ট কভিড-১৯ এ আক্রান্তের সংখ্যা ২৪ জনে পৌঁছেছে, আর এই রোগে মারা গেছেন দুইজন।

দেশে নতুন এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়তে থাকার প্রেক্ষাপটে গত ১৯ মার্চ মাদারীপুরের শিবচর উপজেলায় সব দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান ও গণপরিবহন অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেয়া হয়েছে।

বিশ্বজুড়ে নভেল করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর গত ৮ মার্চ প্রথম বাংলাদেশে তিনজন এ রোগে আক্রান্ত হওয়ার খবর জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর)।

করোনাভাইরাসের ব্যাপক সংক্রমণ ঠেকাতে শনাক্ত রোগীদের সংস্পর্শে এসেছেন, এমন সবাইকে কোয়ারেন্টিনে রাখা হয়েছে। বিদেশ ফেরত সবাইকে হোমে কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেয়া হয়েছে।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এই মুহূর্তে ৫০ জন প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আছেন। আর বিদেশফেরতদের মধ্যে প্রায় ১৪ হাজার ২৬৪ জন হোম কোয়ারেন্টিনে আছেন।

নভেল করোনাভাইরাসে আক্রান্ত ও সন্দেহভাজন রোগীদের চিকিৎসার জন্য ঢাকার হাসপাতালগুলোতে সাড়ে ছয়শসহ সারা দেশে পাঁচ হাজার ২৯৩টি আইসোলেশন বেড প্রস্তুত রাখা হয়েছে বলে স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে।

এদিকে দুপুরে করোনাভাইরাস প্রতিরোধে বাংলাদেশকে লকডাউন ও জরুরি অবস্থা ঘোষণার পরামর্শ দেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান প্রদেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। এরপর তা ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। এ অবস্থায় করোনাভাইরাস এখন বৈশ্বিক মহামারির আকার ধারণ করেছে।

সব মিলিয়ে বিশ্বজুড়ে এখন পর্যন্ত ২ লাখ ৭৬ হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ১১ হাজার ৪১৭ জন। এছাড়া চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯১ হাজার ৯৫৪ জন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর