,

19

শিক্ষা কর্মকর্তাদের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা

হাওর বার্তা ডেস্কঃ করোনা ভাইরাসের কারণে বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিদেশ ভ্রমণ ‘মারাত্মক ঝুঁকিপূর্ণ ও বিপদজনক’ হওয়ায় শিক্ষক-কর্মকর্তাদের বিদেশ ভ্রমণ স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীন সব অধিদপ্তর, দপ্তর, সংস্থাকে বিদেশ ভ্রমণের অনুমতি সংক্রান্ত প্রস্তাব পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত না পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

সরকারি হিসেবে বাংলাদেশে গত ৮ মার্চ থেকে ১৯ মার্চ পর্যন্ত ১৭ জন করোনা ভাইরাস আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে। গত ১৮ মার্চ করোনা ভাইরাস আক্রান্ত একজনের মৃত্যু হয়েছে। আর করোনা ভাইরাস সন্দেহে বিভিন্ন স্থানে কোয়ারেন্টিনে রয়েছেন হাজারো মানুষ।

বৃহস্পতিবার (১৯ মার্চ) এক নির্দেশনায় বলা হয়, শিক্ষা মন্ত্রণালয়ের অধীন অধিদপ্তর, দপ্তর, সংস্থা থেকে প্রতিনিয়তই বিদেশ ভ্রমণের অনুমতি (সরকারি ও ব্যক্তিগত) প্রদানের জন্য প্রস্তাব প্রেরণ করা হয়। বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে (কোভিড-১৯) বিদেশ ভ্রমণ মারাত্মক ঝুঁকিপূর্ণ ও বিপদজনক।

‘এমতাবস্থায় অধীন অধিদপ্তর, দপ্তর, সংস্থাকে বিদেশ ভ্রমণের অনুমতি দেওয়া সংক্রান্ত প্রস্তাব আপাতত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ বিভাগে প্রেরণ না করা।’

সরকার ঘোষণা দেওয়ার পর ইতোমধ্যে যারা বিদেশ ভ্রমণ শেষে দেশে ফিরেছেন তাদের বাধ্যতামূলকভাবে নিজ বাড়িতে ১৪ দিন হোম কোয়ারেন্টিনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

আর হোম কোয়ারেন্টিনে থাকা অবস্থায় দাপ্তরিক কার্যাদি যাতে বিঘ্নত না হয় সেজন্য সংশ্লিষ্ট কর্মকর্তাকে সার্বক্ষণিক অনলাইন ও ই-নথিতে দাপ্তরিক কার্যাদি সম্পাদনের নির্দেশ দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর