ফেসবুকে ভবিষ্যৎ নষ্ট শিক্ষার্থীদের

হাওর বার্তা ডেস্কঃ ফেসবুক ব্যবহারে সুফল থাকলেও রয়েছে এর ভয়াবহ কুফল। ফেসবুক ছাড়াও সামাজিক যোগাযোগের অন্যান্য মাধ্যম যেমন- টুইটার, ইনস্টাগ্রাম, স্ন্যাপচ্যাট ইত্যাদিতে ঝুঁকে পড়েছে উঠতি বয়সের শিক্ষার্থীরা।

খেতে, বসতে, শুতে এমনকি রাত জেগে শিক্ষার্থীরা ফেসবুকে অযথা মূল্যবান সময় নষ্ট করে নিজের পড়াশোনার পাশাপাশি স্বাস্থ্য ও চোখের ক্ষতি করছে। গবেষণায় দেখা গেছে- অ্যান্ড্রয়েড মোবাইলের নীল আলো চোখের পাশাপাশি মরণব্যাধি ভয়ংকর ব্রেস্ট এবং প্রস্টেট ক্যান্সারেরও কারণ। কাজেই দেখা যাচ্ছে, তরুণ প্রজন্মের উল্লেখযোগ্য একটি অংশ সুন্দর ভবিষ্যৎ হত্যার পাশাপাশি নিজেকে নিশ্চিত মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

তাছাড়া এসব সাইটে অনৈতিক বিভিন্ন ভিডিও ক্লিপ, ফটো, অশ্লীল পেজ ইত্যাদিতে যুক্ত হয়ে নিজের চরিত্রকে অবেলায় নষ্ট করে দিচ্ছে। মেসেজিং, চ্যাটিংয়ে রাত কাটিয়ে একে অপরের সঙ্গে বিভিন্ন সম্পর্কে জড়িয়ে পড়ছে তরুণ-তরুণীরা।

শিক্ষার্থীদের এ ফেসবুক আসক্তি থেকে এখনই বের করতে না পারলে পরিবার, সমাজ, দেশ তথা জাতির ভবিষ্যৎ অন্ধকার সুনিশ্চিত। এ ক্ষেত্রে পরিবারকেই সবচেয়ে বেশি সচেতন ও কঠোর হতে হবে। একই সঙ্গে সরকারকেও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর