,

29

মেয়েরা যে পারে সেটা আজ প্রমাণিত প্রধানমন্ত্রী

হাওর বার্তা ডেস্কঃ দেশের নারীরা সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে এবং তারা যে পারে সেটা আজ প্রমাণিত বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জানান, তার সরকার নারীদের এগিয়ে যাওয়ার সব ব্যবস্থা করেছে।

রবিবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে পাঁচ নারীকে জয়িতা পুরস্কারে ভূষিত করা হয়।

বিভিন্ন ক্ষেত্রে মেয়ের এগিয়ে যাওয়ার উদাহরণ দিয়ে শেখ হাসিনা বলেন, আমি যখন প্রথমবার ক্ষমতায় আসি তখন হাইকোর্ট-সুপ্রিম কোর্টে নারী বিচারপতি ছিলেন না। আমি এসে রাষ্ট্রপতিকে অনুরোধ করলাম সেখানে যেন নারী জজ নিয়োগ দেয়া হয়। এখন সেখানে নারীরা ভালো করছেন। আমাদের শান্তিরক্ষা মিশনে নারীরা ভালো করছেন। সেখানে তাদের ডিমান্ড অনেক বেশি।

প্রধানমন্ত্রী জানান, দেশে এখন মেয়ে শিক্ষার্থীদের সংখ্যা বেশি এবং পরীক্ষায়ও তারা এগিয়ে যাচ্ছে। তবে ছেলেরা কেন পিছিয়ে পড়ছে সেটাও দেখতে শিক্ষামন্ত্রীকে অনুরোধ করেন প্রধানমন্ত্রী।

বিশ্বব্যাপী ধর্ষণের ঘটনা বেড়ে যাওয়ায় উদ্বেগ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, এ ব্যাপারে নারীদের যেমন সচেতনতা বাড়াতে হবে তেমনি পুরুষদেরও এগিয়ে আসতে হবে। কারণ ধর্ষণ পুরুষেরাই করে। তিনি বলেন, ‘যারা পাশবিক অত্যাচার করে তাদেরকে মানুষ বলতে ইচ্ছে করে না, তারা পশুর চেয়েও অধম।’

নারীর অধিকার প্রতিষ্ঠায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা তুলে ধরে তার কন্যা বলেন, বঙ্গবন্ধু বলতেন, শুধু মেয়েদের অধিকারের কথা বললে হবে না, তাদের অর্থনৈতিক অধিকার নিশ্চিত করতে হবে। বঙ্গবন্ধু সেটাই করেছিলেন।

আওয়ামী লীগের গঠনতন্ত্রে নারী অধিকারের কথা আছে জানিয়ে দলটির সভাপতি বলেন, ‘আমাদের দেশে একমাত্র সংগঠন আমাদের আওয়ামী লীগের গঠনতন্ত্রে নারীদের অধিকারের কথা রয়েছে,আমাদের ঘোষণাপত্রেও সমান অধিকারের কথা বলা আছে। দেশে আর কোনো পার্টি কিন্তু এটা লিখতে পারেনি। কারণ আমরা বিশ্বাস করি, নারীরা যত শিক্ষিত হবে, স্বাবলম্বী হবে সমাজ তত এগিয়ে যাবে। সমাজের একটি অংশ অকেজো করে সমাজ চলতে পারে না।

নারীরা সবসময় যন্ত্রণার শিকার জানিয়ে শেখ হাসিনা বলেন, তার সরকার এ ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নিয়েছে। নারী নির্যাতন বন্ধে কঠোর আইন করা হয়েছে। এ সময় তিনি নারীদের কল্যাণে তার সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। নারী দিবসে পৃথিবীর সব নারীকে শুভেচ্ছা ও অভিনন্দন জানান প্রধানমন্ত্রী।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর