ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী ৩ পানীয়

হাওর বার্তা ডেস্কঃ আজকাল প্রায় ঘরে ঘরেই ডায়াবেটিস আক্রান্ত মানুষ রয়েছেন। একটি সমীক্ষায় দেখা যায় ভারতেই এর সংখ্যা প্রায় ৫০ মিলিয়ন। আর এজন্যই দেশটিকে ডায়াবেটিসের রাজধানী বলা হয়।

আমেরিকান ডায়াবেটিস অ্যাসোসিয়েশন (এডিএ) রক্তে শর্করার ছড়িয়ে পড়া প্রতিরোধ করার জন্য শূন্য-ক্যালোরি বা কম-ক্যালরিযুক্ত পানীয়ের পরামর্শ দেয়।

সঠিক পানীয় নির্বাচন আপনার ডায়াবেটিসের অপ্রীতিকর পার্শ্ব প্রতিক্রিয়া এড়াতে এবং ওজন বজায় রাখতে সহায়তা করে। যা ডায়াবেটিস রোগীদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

ডায়াবেটিসে যারা ভুগছেন তারা খাদ্য তালিকায় রাখুন এই তিন পানীয়-

ভেষজ চা। এই চা কেবল স্বাস্থ্যকরই নয়, সুস্বাদুও বটে

ভেষজ চা
ডায়াবেটিস রোগীদের জন্য ভেষজ চা অন্যতম সেরা বিকল্প। এই চা কেবল স্বাস্থ্যকরই নয়, সুস্বাদুও বটে। এতে রয়েছে প্রাকৃতিক সূক্ষ্ম মিষ্টি স্বাদ। যা রক্তে শর্করার মাত্রা বাড়ায় না। বরং যে প্রদাহ ডায়াবেটিসে বাড়িয়ে তোলে। তা নির্মূল করতে সহায়তা করে। ভেষজ চা হিসেবে গ্রিন টি খুবই ভালো উৎস।

ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে ব্ল্যাক কফি খান

কফি
২০১২ সালে পরিচালিত একটি সমীক্ষায় দেখা গেছে যে কফি পান করা টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে। যেসব লোকেরা প্রতিদিন দু’তিন কাপ কফি পান করেন তাদের জন্য ঝুঁকি হ্রাস করা হয়। তবে কফি খেতে হবে চিনি ছাড়া। চিনি এবং ক্রিমযুক্ত কফি আপনার  ক্যালোরি এবং রক্তে শর্করার মাত্রা বাড়িয়ে দিতে পারে। তাই ব্ল্যাক কফি খান।

ডায়াবেটিস রোগীরা ফলের রসের পরিবর্তে সবজির রস খেতে পারেন

সবজি রস
বেশিরভাগ ফলের রসে মিষ্টি থাকে। তাই ফলের রসের পরিবর্তে সবজির রস খেতে পারেন। এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো উপাদেয়। স্বাস্থ্যকর এবং মুখরোচক রস তৈরি করতে কয়েকটি বেরির সঙ্গে সবুজ শাক মিশিয়ে নিতে পারেন। এছাড়াও বিট, গাজর, শশার রস খেতে পারেন। এসব পানীয়তে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এবং খনিজ। যা ডায়াবেটিস রোগীদের জন্য খুবই প্রয়োজন।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর