চান্দিনায় নিরাপদ সবজি চাষে বিপ্লব

হাওর বার্তা ডেস্কঃ কুমিল্লার চান্দিনায় নিরাপদ সবজি চাষে বিপ্লব ঘটেছে। কম খরচ ও বেশি লাভ হওয়ায় আধুনিক এ পদ্ধতিতে সবজি চাষে আগ্রহ বাড়ছে চাষিদের।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য অনুযায়ী, এ বছর উপজেলার এতবারপুর, বরকইট ও বরকরই ইউপির কয়েকটি গ্রামে ৪৪ হেক্টর জমিতে টমেটো, বেগুন, লাউ, বরবটি, বাঁধাকপি, ফুলকপি চাষ করা হয়েছে।

এসব জমিতে রাসায়নিক সারের পরিবর্তে জৈব সার, কীটনাশকের পরিবর্তে জৈব বালাইনাশক ব্যবহার করা হয়েছে। এছাড়া ব্যবহার করা হয়েছে সেক্স ফেরোমেন ফাঁদ, সাদা স্ট্রিকি ট্র্যাপ, হলুদ স্ট্রিকি ট্র্যাপসহ আধুনিক বিভিন্ন কৌশল।

চাষিদের সঙ্গে কথা বলে জানা গেছে, কীটনাশকমুক্ত পদ্ধতিতে সবজি চাষ করে তারা ভালো ফলন পেয়েছেন। আবহাওয়া অনুকূলে থাকায় এ বছরও উৎপাদন ভালো হওয়ার আশা করছেন।

টমেটো চাষি রোস্তম আলী বলেন, আমি ৪৫ শতাংশ জমিতে টমেটো চাষ করেছি। ১৮ হাজার টাকা খরচ হয়েছে। এ পর্যন্ত ৫০ হাজার টাকার টমেটো বিক্রি করেছি।

বাড়েরা গ্রামের আলমাস মিয়া বলেন, লাভের আশায় এবার বেশি সার দেইনি। কৃষি অফিসের পরামর্শে পরিমাণ মতো সার দিয়েছি। দেরিতে ফলন হলেও এবার সবজি নিরাপদ ও পুষ্টিগুণ সমৃদ্ধ হয়েছে।

উপজেলা কৃষি অফিসার আফরিনা আক্তার জানান, নিরাপদ সবজি চাষে চান্দিনার কৃষকদের আগ্রহ বাড়ছে। যথা সময়ে তাদের প্রয়োজনীয় পরামর্শ ও সহযোগিতা করতে উপজেলা কৃষি অফিস প্রস্তুত রয়েছে। প্রতিদিন উপজেলার বিভিন্ন গ্রামে গিয়ে কৃষকদের সঙ্গে আলোচনা হচ্ছে। আগামীতে এ উপজেলায় নিরাপদ সবজি চাষ আরো বাড়বে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর