৭ মার্চের ভাষণ ‘ভুলভাবে উপস্থাপন’ করায় রিট আবেদন

হাওর বার্তা ডেস্কঃ সংবিধানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের কিছু শব্দ চয়ন, বাক্য ও বাক্যের গঠন ভুলভাবে উপস্থাপন করায় কর্তৃপক্ষের ব্যর্থতা চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে রিট আবেদন করা হয়েছে। বৃহস্পতিবার (৫ মার্চ) রাজবাড়ীর রায়নগর গ্রামের কাশেদ আলীর পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস এ রিট দায়ের করেন।

সুবীর নন্দী দাস বলেন, এ ধরনের প্রায় অর্ধশতাধিক শব্দ চয়ন, বাক্য ও বাক্যের গঠন ভুলভাবে সংবিধানে উপস্থাপন করা হয়েছে। যেটি অনভিপ্রেত। বঙ্গবন্ধুর ভাষণটির একটি ঐতিহাসিক মূল্য আছে। এটি সংবিধানে ভুলভাবে উপস্থাপন কোনোভাবেই কাম্য হতে পারে না। এসব যুক্তি উল্লেখ করে এ রিট আবেদনটি করা হয়েছে। তিনি জানান, কার্যতালিকায় এলে আবেদনটির ওপর ৮ মার্চ বিচারপতি তারিক উল হাকিমের নেতৃত্বে গঠিত হাইকোর্ট বেঞ্চে শুনানি হতে পারে।

সুবীর নন্দী দাস আরও জানান, সংবিধানে থাকা বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের ওই ভুল কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির পাশাপাশি সংবিধানে বঙ্গবন্ধুর ৭ মার্চের পূর্ণাঙ্গ ভাষণটি বাংলা ও ইংরেজিতে অন্তর্ভুক্তির আবেদন করা হয়েছে। রিট আবেদনে আইন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের পরিচালকসহ চারজনকে বিবাদী করা হয়েছে।
Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর