মঙ্গলবার একনেকে ১০ প্রকল্প ইসিকে বৃদ্ধাঙ্গুলি দেখাল সরকার

ইসিকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে আগামীকাল মঙ্গলবার একনেক সভায় সরাসরি পৌরসভায় বাস্তবায়িত হবে এমন ৭টি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিচ্ছে সরকার।পরিকল্পনা মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার একনেক সভায় এ ৭টি প্রকল্প ছাড়া আরও তিনটি প্রকল্পের অনুমোদন দিবেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

যেসব পৌরসভায় আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে ওইসব এলাকায় কোন উন্নয়নমূলক প্রকল্প বাস্তবায়ন না করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়, খাদ্য মন্ত্রণালয়, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় ও দূর্যোগ ব্যবস্থাপণা ও ত্রাণ মন্ত্রণালয়কে ২ ডিসেম্বর চিটি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া আজ সোমবার আবারও পরিকল্পনা মন্ত্রনালয়কে নতুন করে চিঠি দিয়ে নির্বাচনী এলাকায় প্রকল্প না দেওয়ার অনুরোধ করে ইসি।

চিঠিতে নতুন কোনো প্রকল্প গ্রহণ, আগের প্রকল্পে নতুন করে অর্থছাড় না দেয়ার জন্যও বলা হয়েছে। এর পরও ইসির নিষেধাজ্ঞা আমলে না নিয়ে পরিকল্পনা মন্ত্রণালয়ের আগামীকালের একনেক সভায় ১০টি প্রকল্প অনুমোদন দিতে যাচ্ছে। যার অধিকাংশ পৌরসভা কেন্দ্রিক।

পৌরসভা কেন্দ্রীক ৭টি প্রকল্প:

পশ্চিমাঞ্চলের নতুন সঞ্চালন লাইন নির্মাণের জন্য ‘পশ্চিমাঞ্চলীয় গ্রীড নেটওয়ার্ক প্রকল্প একনেক তোলা হবে। প্রকল্পের মোট ব্যয় ১ হাজার ৪২৩ কোটি ৯০ লাখ টাকা। এ প্রকল্পের আওতাধীন এলাকাগুলো হচ্ছে- গোপালগঞ্জ, মাদারীপুর, রাজবাড়ী, বাগেরহাট, মংলা, ঝিনাইদহ, খুলনার গল্লামারী, সাতক্ষীরা, ঈশ্বরদী, পাবনার ভাঙ্গুরা, রাজশাহী, বাঘাবাড়ী, বগুড়া ও মিঠাপুকুর। আবার এসব এলকায় আগামী ৩০ তারিখ নির্বাচন অনুষ্ঠিত হবে।

বরিশাল সিটি কর্পোরেশনের বিভিন্ন সড়ক প্রশস্তকরণসহ উন্নয়ন এবং ব্রীজ কালভার্ট নির্মাণ প্রকল্প একনেক সভায় অনুমোদন দেয়া হবে। এতে মোট ব্যয় করা হবে প্রায় ৮৪ কোটি টাকা।

বাকেরগঞ্জ-পাদ্রীশিবপুর-কাঁঠালতলি-সুবিদখালী ও বরগুনা সড়ক প্রশস্তকরণ ও মজবুতিকরণ প্রকল্প। এতে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ১৪৪ কোটি টাকা।

পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকায় মিশ্র ফলচাষ’ প্রকল্পও একনেক কার্তালিকায় রাখা হয়েছে। প্রকল্পের মোট ব্যয় ৩৬ কোটি ৮০ লাখ টাকা। পার্বত্য তিনটি জেলার ২৬টি উপজেলায় প্রকল্পটি বাস্তবায়িত হবে।

সমন্বিত কৃষি কর্মকাণ্ডের মাধ্যমে কুমিল্লা জেলার লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার জনগণের জীবন-জীবিকার মানোন্নয়ন প্রকল্প চূড়ান্ত অনুমোদনের জন্য একনেক তালিকায় রাখা হয়েছে। কুমিল্লা সদর জেলার দক্ষিণ, আদর্শ সদর ও বুড়িচং উপজেলার ৬৮টি গ্রাম জুড়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে। এতে মোট ব্যয় নির্ধারণ করা হয়েছে ৫৩ কোটি টাকা।

ক্ষুদ্র নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর জীবনযাত্রার উন্নয়ন’ প্রকল্পটি একনেকে উত্থাপন করা হবে। প্রকল্পটি ঢাকা, রাজশাহী, রংপুর,বরিশাল, সিলেট ও চট্টগ্রাম বিভাগের ২৯টি উপজেলায় বাস্তবায়িত হবে। এর ব্যয় ধরা হয়েছে ৩৭ কোটি টাকা। প্রকল্প এলাকা নির্বাচন করা হয়েছে কমলগঞ্জ, কুলাউড়া, আমতলী, কলাপাড়া, চাঁপাইনবাবগঞ্জ, নাচোল, বীরগঞ্জ, তানোর, গোদাগাড়ী, নেত্রকোনা, দুর্গাপুর, নালিতাবাড়ী উপজেলা।

স্কিলস ডেভেলপমেন্ট প্রকল্পটি অনুমোদনের জন্য একনেক সভায় তোলা হবে। ১৬২ কোটি টাকায় প্রকল্পটি দেশব্যাপী বাস্তবায়িত হবে।

পাঠকের মতামত:

বিডি টুয়েন্টিফোর লাইভ ডট কম’র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর