,

29

কিশোরগঞ্জের সরকারি হচ্ছে হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজ

হাওর বার্তা ডেস্কঃ আশরাফ আহমেদ (স্টাফ রিপোর্টার) হোসেনপুর: কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলার হোসেনপুর আদর্শ মহিলা ডিগ্রি কলেজকে সরকারি তথা জাতীয়করণের প্রক্রিয়া শুরু হয়েছে।এ কলেজটি  সরকারিকরণের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের মতামত চাওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় গত(২৭ফেব্রুয়ারী) শিক্ষা মন্ত্রণালয় থেকে জেলা প্রশাসক, কিশোরগঞ্জকে কলেজটি সরকারিকরণের সম্ভাব্যতা যাচাই, নিজস্ব ভবন, ছাত্রীসংখ্যা সহ আনুষঙ্গিক মতামত চেয়ে নির্দেশক্রমে অনুরোধ করেছেন সিনিয়র সহকারী সচিব মোহাম্মদ আলমগীর হোসেন।

কলেজ সূত্রে জানা যায়,কিশোরগঞ্জ জেলার হোসেনপুর উপজেলায় নারীশিক্ষার একমাত্র শিক্ষাপ্রতিষ্ঠান হোসেনপুর আর্দশ মহিলা ডিগ্রি কলেজটি ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়।
ওই কলেজটিতে উচ্চ মাধ্যমিক পর্যায়ে মানবিক, বিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখাসহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন ডিগ্রি পাস কোর্স, রাষ্ট্রবিজ্ঞান, সমাজকর্ম, ব্যবস্থাপনা বিষয়ে অর্নাস কোর্স চালু রয়েছে। বর্তমানে ছাত্রী সংখ্যা প্রায় ১৭শ’।
প্রত্যন্ত অঞ্চলে নারীশিক্ষার উন্নয়ন ও অগ্রগতির বিষয়টি বিবেচনায় নিয়ে প্রয়াত জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম হোসেনপুর আদর্শ মহিলা ডিগি কলেজকে সরকারিকরণের জন্য ২০১৭ সালের ৪ ডিসেম্বর ডিও লেটারের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর সুপারিশ করে আবেদন করেছিলেন। পরবর্তীতে প্রয়াত নেতা মরহুম সৈয়দ আশরাফুল ইসলামের অসমাপ্ত কাজ সমাপ্ত করণের লক্ষ্যে(হোসেনপুর- কিশোরগঞ্জ-১) সংসদ সদস্য ডা: জাকিয়া নূর লিপি পুনরায় কলেজটি সরকারিকরণের জন্য ডিও লেটার প্রদান করেন। গত (১৯ ডিসেম্বর) ওই কলেজের সরকারিকরণের ফাইল প্রধানমন্ত্রীর কার্যালয় জমা দেওয়া হয়। ফলশ্রুতিতে গত (১৯ জানুয়ারি) প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে মাধ্যমিক ও উচ্চশিক্ষা
বিভাগে কলেজটি সরকারিকরণের প্রাপ্যতার মতামত চেয়ে চিঠি দেওয়া হয়।
এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ মোঃ মোসলেম উদ্দিন খান জানান, উপজেলায় নারী শিক্ষার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান হোসেনপুর আদর্শ মহিলা কলেজের ডিগ্রি স্তরে এমপিও, বীরমুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফুল ইসলাম (আইসিটি) ভবন, ও অন্যান্য উন্নয়ন ক্ষেত্রে প্রয়াত জননেতা ও সাবেক জনপ্রশাসন মন্ত্রী মরহুম বীর মুক্তিযোদ্ধা সৈয়দ আশরাফুল ইসলামের অবদান অনস্বীকার্য। প্রত্যন্ত অঞ্চলে নারী শিক্ষার উন্নয়নের লক্ষ্যে কলেজটি সরকারিকরণের জন্য তার শেষ ইচ্ছা বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে উদ্যোগ গ্রহণ করায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কিশোরগঞ্জের মা ,মাটি ও মানুষের নেত্রী ডা: জাকিয়া নূর লিপি কে কলেজের শিক্ষক-কর্মচারী ও শিক্ষার্থীসহ উপজেলার সর্বস্তরের মানুষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছেন বলেও জানান তিনি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর