গবেষণা: নিয়মিত দুধ পানে ক্যান্সারের ঝুঁকি

হাওর বার্তা ডেস্কঃ দৈহিক সুস্থতায় দুধ খুবই উপকারী। তাইতো ছোট-বড় সবাই নিয়মিত দুধ পান করে থাকেন। তাছাড়া দুধ দেহে শক্তি যোগায় ও হাড় মজবুত করে। একটু বয়স বাড়লেই হাড় ক্ষয়ের সমস্যায় ভুগেন অনেকেই। এতে বেশিরভাগ নারীরা ভুগে থাকেন।

তাইতো হাড় ক্ষয়রোধে শরীরে ক্যালসিয়ামের জোগান দিতে দুধকেই নিরাপদ মনে করেন সবাই। এমনকি বিশেষজ্ঞরাও নারীদের প্রতিদিন অন্তত এককাপ করে দুধ খেতে পরামর্শ দেন। কিন্ত গবেষণা বলছে ভিন্ন কথা !

সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, প্রতিদিন দুধ পান করা নারীদের জন্য বিপদের কারণ হতে পারে। প্রতিদিন দুধ পানে নারীর ক্ষেত্রে স্তন ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকটাই বেড়ে যায় বলে গবেষণায় প্রমাণ মিলেছে।

গবেষণা বলছে, প্রতিদিন এককাপ করে দুধ খেলে নারীর স্তন ক্যান্সার হওয়ার আশঙ্কা ৫০% বেড়ে যায়। দুধের পরিমাণ বাড়লে স্তন ক্যান্সারের সম্ভাবনাও ৮০% পর্যন্ত বাড়ে।

আমেরিকার লোমা লিন্ডা ইউনিভার্সিটির গবেষক গ্যারি ফ্রেজার তার গবেষণায় এই বিষয়টি জানিয়েছেন। এমনকি রোজ এক তৃতীয়াংশ বা এক চতুর্থাংশ কাপ দুধ খেলেও ৩০% পর্যন্ত স্তন ক্যান্সারের আশঙ্কা বাড়ে বলে জানিয়েছেন তিনি।

ইন্টারন্যাশনাল জার্নাল অফ এপিডিওমায়োলজি-তে এই গবেষণার ফলাফলের বিষয়ে বিস্তারিত প্রকাশ করেছেন তিনি। আট বছর ধরে উত্তর আমেরিকার কয়েকজন নারীর ওপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে আসা হয়েছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর