ডায়াপার ভিজলে নোটিফিকেশন যাবে মায়ের কাছে

হাওর বার্তা ডেস্কঃ মায়েদের সমস্যা কমাতে এল নতুন প্রযুক্তি। ডাইপারে ব্যবহার করা হবে এই প্রযুক্তি। যেখানে কাজ করবে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন।

ভেজা ডায়াপার পরে থাকা শিশুদের জন্য খুবই কষ্টকর। ঠান্ডাও লেগে যেতে পারে। এই দুর্গতি থেকে ডাইপারকে স্মার্ট করার ভাবনা চিন্তা করছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি)।

এমআইটি জানিয়েছে, সেন্সরটি যখন ডায়াপারে স্যাঁতসেঁতে শনাক্ত করবে, তখন এটি নিকটবর্তী কোনও গ্রহণকারীকে সংকেত প্রেরণ করবে। যার নাম আরএফআইডি ট্যাগ।

ডায়াপারের শোষণকারী পলিমারের একটি স্তরের নিচে স্থাপন করা হবে এক ধরনের হাইড্রোজেল ও ট্যাগ। হাইড্রোজেল সাধারণত ডায়াপারকে শুকনো করার জন্য ব্যবহার করা হয়। ডায়াপার ভিজে গেলে আরএফআইডি ট্যাগ এক মিটার দূরে কোনও আরএফআইডি পাঠকের কাছে রেডিও সংকেত প্রেরণ করবে।

এমআইটি’র অটোড ল্যাবরেটরির গবেষণা সহায়ক পানখুরি সেন বলেছেন, সেন্সরটি প্রাপ্তবয়স্কদের ডায়াপারেও লাগানো সম্ভব। রোগীদের সাহায্য করবে এই ডাইপার।

তিনি আরও বলেন, ডায়াপারগুলো কেবল শিশুদের জন্য নয়, বয়স্ক যারা শয্যাশায়ী এবং নিজের যত্ন নিতে অক্ষম রোগীদের জন্য ব্যবহার করা যেতে পারে। তবে কবে নাগাদ স্মার্ট ডায়াপারটি বাজারে আসবে সে বিষয়ে কোন তথ্য পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর