নিউজিল্যান্ডকে ৯১ রানে আটকেও হারলেন সালমারা

হাওর বার্তা ডেস্কঃ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবারের চ্যাম্পিয়ন নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথমবার খেলতে নেমেই বোলিংয়ে দুর্দান্ত নৈপুণ্য দেখাল বাংলাদেশের মেয়েরা। রিতু মনির বোলিং তোপে প্রতিপক্ষকে এক শর নিচে আটকে দেয় টাইগ্রেসরা। কিন্তু ব্যাটারদের ব্যর্থতায় ৯২ রানের ছোট্ট লক্ষ্যটাও পেরোতে পারেনি সালমা খাতুনরা।

শনিবার নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে ‘এ’ গ্রুপে নিজেদের তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৭ রানে হেরেছে বাংলাদেশ। টানা তিন হারে গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হলো সালমা-জাহানারাদের।

অথচ টস হেরে বোলিং পাওয়া বাংলাদেশের শুরুটা কী সুন্দরই না ছিল। নারী ক্রিকেটের অন্যতম শক্তিধর নিউজিল্যান্ডকে ১৮.২ ওভারে মাত্র ৯১ রানে অলআউট করে দেওয়া সেটাই বলে। কিন্তু ৯২ রানের লক্ষ্যে বাংলাদেশ করতে পারল মাত্র ৭৪ রান। গুটিয়ে গেল এক বল হাতে থাকতেই।

ওপেনার মুরশিদা খাতুনের ব্যাটে শুরুটা একেবারে খারাপ না হলেও তৃতীয় ওভার থেকেই বাংলাদেশ পথ হারায়। শুরু হলো আসা যাওয়ার মিছিল। ১০তম ওভারে চোয়ালে বল লেগে রিটায়ার্ড হার্ট হয়েছিলেন নিগার সুলতানা জ্যোতি। তখন তার ব্যক্তিগত রান ৯। পরে ১৭তম ওভারে দলের অষ্টম উইকেট পতনের পর ফের ব্যাট করতে নামেন। ম্যাচ ততক্ষণে মুঠো থেকে বেরিয়েই গেছে বলা যায়।

এরপরও ফের ব্যাটিংয়ে নেমে ১২ রান করেছেন জ্যোতি। সব মিলে সর্বোচ্চ ২১ রান এসেছে তার ব্যাট থেকে। অন্যরা তার দ্বিতীয়বারের রানটাও করতে পারেনি। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান ওপেনার মুরশিদা খাতুনের- ১১। এ ছাড়া রিতু মনির ব্যাট থেকে আসে ১০ রান। নিউজিল্যান্ডের মেয়েদের পক্ষে লেই কাস্পারেক ও হেলি জেনসেন সর্বাধিক ৩টি করে উইকেট নেন।

এর আগে আসরে প্রথমবার খেলতে নেমেই রিতু মনি তুলে নেন ৪ উইকেট। ৪ ওভার বল করে মাত্র ১৮ রান খরচা করেন। এখন পর্যন্ত আসরে যা সেরা বোলিংয়ের রেকর্ড। এ ছাড়া অধিনায়ক সালমা খাতুন ২.২ ওভারে তুলে নেন ৩ উইকেট। ‍রুমানা আহমেদ নেন ২ উইকেট। সুবাদে সুবিধা করতে পারেনি নিউজিল্যান্ডের ব্যাটাররা।

সর্বোচ্চ ২৫ রান করেন উইকেটরক্ষক ব্যাটার র‌্যাচেল প্রিস্ট। ১৫ রান আসে তিনে খেলতে নামা সুজি বেটসের ব্যাট থেকে। কিউই মেয়েরা শেষ ৮ উইকেট হারায় মাত্র ২৫ রান যোগ করতেই। দারুণ বোলিংয়ে ম্যাচসেরা হয়েছেন হেলি জেনসেন।

সোমবার গ্রুপে নিজেদের শেষ ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর