বিশ্ববাজারে বাংলাদেশি ওষুধের চাহিদা বাড়ছে

হাওর বার্তা ডেস্কঃ গুণগত মানের কারণে বিশ্ববাজারে বাংলাদেশের ওষুধের চাহিদা বাড়ছে দাবি করে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, দেশের ৯৮ শতাংশ চাহিদা পূরণ করে বিদেশে ওষুধ রপ্তানি করছে বাংলাদেশ।

শুক্রবার রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি, বসুন্ধরায় (আইসিসিবি) এশিয়া ফার্মা এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

সালমান এফ রহমান বলেন, গুণগত মানের কারণে বিশ্ব বাজারে বাংলাদেশি ওষুধের চাহিদা বাড়ছে। চলতি বছরের মধ্যে আমাদের ওষুধ রপ্তানির আয় বিলিয়ন ডলার ছাড়িয়ে যাবে।

তিনি বলেন, ওষুধ শিল্পে নতুন প্রযুক্তির ব্যবহার খুবই গুরুত্বপূর্ণ। এক্সপোতে অনেক প্রতিষ্ঠান আসে নতুন প্রযুক্তি নিয়ে, এতে অভ্যন্তরীণ প্রতিষ্ঠান নতুন প্রযুক্তির সঙ্গে পরিচিত হচ্ছে।

তিনি আরও বলেন, ২০০৩ সালে প্রথম ফার্মা এক্সপো শুরু হয়েছিল। এ সময়ে অনেক এগিয়েছে এ শিল্প। এ ধরনের এক্সপো নিয়মিত হলে শিল্প এগিয়ে যাবে।

তিন দিনব্যাপী এ আন্তর্জাতিক প্রদর্শনী শেষ হবে আগামী রোববার। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ এক্সপো। বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি, সিইপি এক্সপো প্রাইভেট লিমিটেড, অ্যালিয়েন্ট লিমিটেড, ইপস ইন্তিয়া যৌথভাবে এ এক্সপোর আয়োজন করেছে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর