জাকারিয়া মন্ডলের গ্রন্থে হাওরের নদী

হাওর বার্তা ডেস্কঃ জাকারিয়া মন্ডলের ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’ গ্রন্থে হাওরের নদী ভ্রমণের গল্প বর্ণিত হয়েছে। অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এ এই ভ্রমণ গ্রন্থটি প্রকাশ করেছে ঐ্তিহ্য। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। নদী ও নদীপাড়ের জনপদে সরেজমিনের অভিজ্ঞতা বইটির মূল উপজীব্য।
বইটিতে মিথিক্যাল যাদুকাটাকে তুলে ধরেছেন লেখক। উজান বেয়ে ঘুরেছেন ধনু নদী। ভেসেছেন ঘোড়াউত্রার ভাটিতে। সুরমা, কালনী, মেঘনা, ধলেশ্বরী আর কালী নদীকে তিনি একেক সময় একেক রূপে তুলে ধরেছেন। পাড়ে নেমে দেখেছেন প্রাচীন স্থাপনা, হাট-বাজার, জনপদ, জীবনের বৈচিত্র। বিভিন্ন সময়ে বিভিন্ন ঋতুতে একই স্থানে ফিরে ফিরে এসেছেন। মানুষের সঙ্গে মিশে গিয়ে পেয়েছেন বিচিত্র অভিজ্ঞতা। তার সঙ্গে সহজাত দক্ষতায় জুড়ে দিয়েছেন প্রকৃতি ও জীবন, সভ্যতা-সংস্কৃতি, সাহিত্য, ইতিহাস-ঐতিহ্য, কিংবদন্তি, পুরাণ-উপপূরাণের আখ্যান।
হাওরের উল্লেখযোগ্য নদীগুলো ছাড়াও মেঘনার সঙ্গে সম্পর্কিত সব নদীই এ গ্রন্থের বিষয়ভুক্ত হয়েছে। কোনোটি সরাসরি, কোনোটি অন্য নদীর সঙ্গে মিশে মেঘনায় মিশেছে। কোনোটি আবার মেঘনা থেকেই জন্ম নিয়ে জীবন পেয়েছে।
সাংবাদিক ও ভ্রমণ লেখক জাকরিয়া মন্ডলের প্রথম ভ্রমণগ্রন্থ ‘পাহাড়ের ভাঁজে মহাকাব্য’। দ্বিতীয়টির নাম ‘বাড়ির পাশে তীর’। ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’ গ্রন্থে হাওরের নদীগুলো ছাড়াও- বালু, শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, ধলেশ্বরী, খোয়াই, সারি-গোয়াইন (লালা খাল), লোভাছড়া, কীর্তনখোলা, সুগন্ধা, বিষখালী, ধানসিঁড়ি, গাবখান চ্যানেল, সন্ধ্যা, কচা ইত্যাদি নদীর গল্প উঠে এসেছে।

অনিক খান, অপু দেবনাথ, আবু বকর, খন্দকার হাসিবুজ্জামান, টিটু দাস ও রিয়াসাদ সানভীর সঙ্গে জাকারিয়া মন্ডলের নিজের তোলা আলোকচিত্র বইটিকে দৃষ্টিনন্দন করে তুলেছে। অনেক দুর্লভ রেফারেন্সে বইটিকে সমৃদ্ধ করেছেন লেখক।

জাকারিয়া মন্ডলের জন্ম দিনাজপুরের বিরামপুরে। ঢাকায় নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে স্নাতক এবং শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগে স্নাতোকোত্তর। নিউজ মিডিয়া, গবেষণা ও তথ্যচিত্র তাঁর কর্মক্ষেত্র। পেশাগত দায়িত্ব ছাড়াও প্রায়ই পরিব্রাজক বেশে পথে নামেন। চষে বেড়ান দেশ, বিদেশ। সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, কিংবদন্তি আর সাহিত্যের সুতোয় গাঁথেন ভ্রমণের গল্প।

অমর একুশে গ্রন্থমেলা ২০২০ এ ঢাকায় ঐতিহ্যের প্যাভিলিয়ন ১৪ এবং চট্টগ্রাম বইমেলায় ঐতিহ্যের স্টলে বইটি পাওয়া যাচ্ছে। এছাড়া ঐতিহ্যের ঢাকার বাংলাবাজার ও কাঁটাবন বিক্রয় কেন্দ্র, নির্বাচিত’র সিলেট, বরিশাল, খুলনা এবং ঢাকার উত্তরা ও কাঁটাবনেও পাওয়া যাচ্ছে ‘নদী অঞ্চলের ইতিবৃত্ত’। অনলাইনে মিলছে রকমারিডটকম ও ঐতিহ্যের ওয়েবসাইটে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর